বেনাপোল বন্দরে আমদানি-রফতানি কার্যক্রম শুরু

ঢাকা, রোববার   ১৩ জুন ২০২১,   জ্যৈষ্ঠ ৩১ ১৪২৮,   ০১ জ্বিলকদ ১৪৪২

বেনাপোল বন্দরে আমদানি-রফতানি কার্যক্রম শুরু

বেনাপোল (যশোর) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪৯ ১৬ মে ২০২১   আপডেট: ১৬:৫০ ১৬ মে ২০২১

(ছবি: সংগৃহীত)

(ছবি: সংগৃহীত)

ঈদুল ফিতর উপলক্ষে বেনাপোল-পেট্রাপোল বন্দরে কার্যক্রম তিনদিন বন্ধ থাকার পর রোববার সকাল থেকে এ পথে আমদানি-রফতানি শুরু হয়েছে।

আমদানি-রফতানি শুরু হওয়ায় বেনাপোল বন্দর এলাকায় বেড়েছে কর্ম ব্যস্ততা। তবে অন্য দিনের তুলনায় সরকারি কর্মকর্তা কর্মচারীর উপস্থিতি ছিল কম। 

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশনের কার্গো সম্পাদক রফিকুল ইসলাম রাকিব জানান, ঈদের ছুটিতে শত শত পণ্যবাহী ট্রাক দুই পাশের বন্দর এলাকায় আটকা পড়েছিল। আটকাপড়া এসব পণ্যবাহী ট্রাকে আজ আমদানি-রফতানি হবে। আমদানি-রফতানি শুরু হওয়ায় সবাই কর্মব্যস্ত হয়ে পড়েছে। ভারতের পশ্চিমবঙ্গে করোনা প্রতিরোধে ১৫ দিনের লকডাউন ঘোষণা করেছে। তবে এই ঘোষণার পরও দুই দেশের বাণিজ্যের স্বার্থে স্বাস্থ্যবিধি মেনে আমদানি-রফতানি বাণিজ্য সচল রাখার জন্য ভারত সরকার নির্দেশনা দিয়েছে। 

বাণিজ্য সচলের বিষয়টি নিশ্চিত করে বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (প্রশাসন) আব্দুল জলিল বলেন, দ্রুত পণ্য খালাসের জন্য সংশিষ্ট সবাইকে নির্দেশনা দেয়া হয়েছে।

বেনাপোল চেকপোস্ট কার্গো শাখার রাজস্ব অফিসার স্বপন কুমার দাস জানান, ঈদ উপলক্ষে বন্দর তিনদিন বন্ধ থাকার পর আজ সকাল থেকে পুনরায় আমদানি-রফতানি চালু হয়েছে। সকাল ৬টা থেকে দুপুর ১টা পর্যন্ত ৭০টি পণ্যবাহী ট্রাক বাংলাদেশে এসেছে। 

প্রতিদিন বেনাপোল বন্দরে ভারত থেকে ৪শ’ থেকে ৫শ’ ট্র্রাক বিভিন্ন পণ্য আমদানি এবং একশ’ থেকে দেড়শ’ ট্রাক পণ্য রফতানি হয়ে থাকে। আমদানি পণ্যের মধ্যে শিল্প কলকারখানার কাঁচামাল, তৈরি পোশাক ও খাদ্যদ্রব্য রয়েছে। রফতানি পণ্যের মধ্যে পাট ও পাটজাত, তৈরি পোশাক উল্লেখযোগ্য। প্রতি বছর এ বন্দরে আমদানি পণ্য থেকে সরকার প্রায় ৫ হাজার কোটি টাকা রাজস্ব পেয়ে থাকে।

ডেইলি বাংলাদেশ/আরএম