যাত্রীবাহী জাহাজ ‘তাজউদ্দীন আহমদ’ ও ‘আইভি রহমান’ উদ্বোধন আজ

ঢাকা, মঙ্গলবার   ১৫ জুন ২০২১,   আষাঢ় ২ ১৪২৮,   ০৩ জ্বিলকদ ১৪৪২

যাত্রীবাহী জাহাজ ‘তাজউদ্দীন আহমদ’ ও ‘আইভি রহমান’ উদ্বোধন আজ

চট্টগ্রাম প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৪:৪৩ ৬ মে ২০২১   আপডেট: ০৪:৫৮ ৬ মে ২০২১

জাহাজ

জাহাজ

চট্টগ্রাম-সন্দ্বীপ রুটে যাত্রী পারাপারের জন্য বিআইডাব্লিউটিসি’র প্রস্তুত করা দুটি জাহাজ ‘এমভি তাজউদ্দীন আহমদ’ ও ‘এমভি আইভি রহমান’ চালু হচ্ছে আজ।

এ দিন গণভবন থেকে ভার্চুয়ালি জাহাজ দুটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া একইদিন নৌপরিবহন মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থার চারটি মেরিন একাডেমি, পায়রা বন্দর পুনর্বাসন প্রকল্পের ৫০০টি বাড়ি, বিআইডব্লিউটিএ’র ২০টি ড্রেজার ও ৮৩টি ড্রেজার সহায়ক জলযান, একটি প্রশিক্ষণ, একটি বিশেষ পরিদর্শন জাহাজ এবং একটি ড্রেজার বেইজ ভার্চুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

জাহাজের ভেতরের চিত্র

বিআইডাব্লিউটিসি সূত্র জানায়, চট্টগ্রামের কুমিরা থেকে সন্দ্বীপ গুপ্তছড়া রুট ও চট্টগ্রাম-সন্দ্বীপ-হাতিয়া-বরিশাল রুটে চলাচল করবে জাহাজ দুটি। প্রায় ৩৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত জাহাজ দুটিতে যাত্রী পরিবহন করা যাবে প্রায় ১২শ’ জন। বছরে গিয়ে যার হিসাব দাঁড়াবে ৬ লাখ ৩০ হাজার জনে।

এমভি তাজউদ্দিন আহমদ-এর দৈর্ঘ্য ৬০ মিটার ও প্রস্থ ১২ মিটার। হালের গভীরতা সাড়ে তিন মিটার। মাইল্ড স্টিল দিয়ে তৈরি এ জাহাজটির যাত্রী ধারণ ক্ষমতা ৭শ’ জন। এছাড়া রয়েছে ৭০ টন মালামাল বহনের সক্ষমতা।

৫০ মিটার দৈর্ঘ্য ও ১০ দশমিক ৫০ মিটার প্রস্থের জাহাজ এমভি আইভি রহমান-এর হালের গভীরতা তিন মিটার। লোডেড ড্রাফট এক দশমিক ৮৫ মিটার। ৫শ’ জন যাত্রী ক্ষমতার বাইরেও ৫০ টন মালামাল বহন করতে সক্ষম জাহাজটি।

ডেইলি বাংলাদেশ/এমআর