দ্রুত গতিতে চলছে হাওড়ের ধান কাটা 

ঢাকা, বুধবার   ১২ মে ২০২১,   বৈশাখ ২৯ ১৪২৮,   ২৯ রমজান ১৪৪২

দ্রুত গতিতে চলছে হাওড়ের ধান কাটা 

নেত্রকোনা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:০৪ ১৯ এপ্রিল ২০২১  

নেত্রকোনার হাওরাঞ্চলে দ্রুতগতিতে চলছে ধান কাটার কাজ।

নেত্রকোনার হাওরাঞ্চলে দ্রুতগতিতে চলছে ধান কাটার কাজ।

অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলের আশঙ্কায় নেত্রকোনার হাওরাঞ্চলে দ্রুতগতিতে চলছে ধান কাটার কাজ। আবহাওয়া বার্তা পেয়ে টনক নড়েছে নেত্রকোনা জেলা প্রশাসন ও কৃষি বিভাগের।

ঢাকা থেকে তথ্য পেয়েই সোমবার থেকে জেলা প্রশাসন ও কৃষি বিভাগের তত্ত্বাবধানে হাওরাঞ্চলে অপেক্ষাকৃত নিচু জমিতে শতাধিক কম্বাইন্ড হারভেস্টারের মাধ্যমে চলছে এই ধান কাটা।

সকাল থেকে নেত্রকোনার মদন ও খালিয়াজুরীর হাওরাঞ্চলে কৃষকদের ধান কাটা পরিদর্শন করে তাদের বর্তমান অবস্থা সম্পর্কে খোঁজ নেন ডিসি ও কৃষি বিভাগ। ​

ডিসি কাজি মো. আবদুর রহমান জানান, এরই মধ্যে হাওরাঞ্চলে ৭০ শতাংশ ধান কাটা সম্পন্ন হয়েছে। এছাড়া পর্যাপ্ত সংখ্যক শ্রমিক হাওরাঞ্চলের ধান কাটছেন। এখন পর্যন্ত পরিস্থিতি অনুকূলে রয়েছে। আর ১০ দিনের মতো সময় পেলে বাকি ধান কাটা সম্পন্ন হয়ে যাবে। এ সময় জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ পরিচালক মো. হাবিবুর রহমানসহ স্থানীয় উপজেলা প্রশাসন ও মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সবাই ওই অঞ্চলের কৃষকদের দ্রুত ধান কাটায় সহযোগিতার আশ্বাস দেন।

এদিকে বি আর ২৯ ধান গোপনকারী অনেক কৃষক জানান, প্রশাসন এই উদ্যোগটা কমপক্ষে অন্তত গত এক সপ্তাহ আগে নিলেও আমাদের ভয় থাকতো না। এখন যত কিছুই করুক দিন ভালো যাচ্ছে না। জোয়ারের পানি এবং বৃষ্টির পানি নেমে আসলে এই ধান তুলতে পারবো না। এখনো মাঠে বি আর ২৯ পাকছে। এ বছর পানি দেরিতে যাওয়ায় রোপণ কার্যক্রমও অনেক দেরিতে হয়েছে। এখন আগামী এক সপ্তাহ সময় পাই কিনা সন্দেহ রয়েছে  ।

ডেইলি বাংলাদেশ/এমকে