খোয়াই নদীর সৌন্দর্য বর্ধনে মিনি প্রকল্প

ঢাকা, বৃহস্পতিবার   ০৬ মে ২০২১,   বৈশাখ ২৩ ১৪২৮,   ২৩ রমজান ১৪৪২

খোয়াই নদীর সৌন্দর্য বর্ধনে মিনি প্রকল্প

হবিগঞ্জ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৩৩ ১৯ এপ্রিল ২০২১  

পুরাতন খোয়াই নদীর সম্ভাব্য প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান

পুরাতন খোয়াই নদীর সম্ভাব্য প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান

হবিগঞ্জ শহরের পুরাতন খোয়াই নদীর পরিত্যক্ত অংশ নিয়ে প্রস্তাবিত সৌন্দর্য বর্ধনে মিনি প্রকল্প গ্রহণের চিন্তাভাবনা করছেন সংশ্লিষ্টরা। এ লক্ষে রোববার বিকেলে সম্ভাব্য প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন জেলা প্রশাসক ইশরাত জাহানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সূত্র জানায়, জেলা সদর আধুনিক হাসপাতাল এলাকা থেকে উত্তর দিকে সিনেমা হল এলাকা পর্যন্ত প্রায় এক কিলোমিটার এলাকাজুড়ে এ প্রকল্পের সম্ভাব্য সীমানা নির্ধারণ করা হয়েছে। এতে থাকবে পরিত্যক্ত খোয়াই নদী খনন, ওয়াকওয়েসহ নানা সৌন্দর্য বর্ধনের কাজ। এ প্রকল্পে ব্যয় হতে পারে ২০-২৫ কোটি টাকা। জেলা প্রশাসনের উদ্যোগে এ প্রকল্পের প্রস্তাবনা তৈরি করবে পানি উন্নয়ন বোর্ড।

জানতে চাইলে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শাহনেওয়াজ তালুকদার বলেন, পুরাতন খোয়াই নদীর সৌন্দর্য বর্ধনে আগে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছিল। সেটি পরিকল্পনা কমিশন বাতিল করেছে। বর্তমানে খনন ও সৌন্দর্য বর্ধনের নতুন প্রকল্পের চিন্তাভাবনা চলছে। পরিকল্পনা কমিশনের সম্মতি পেলেই প্রকল্পের প্রস্তাবনা তৈরি করা হবে।

তিনি বলেন, আমরা আশাবাদি এ প্রকল্পের সম্মতি পাওয়া যাবে। সরকারি স্থাপনা, আইনি জটিলতাসহ নানা কারমে পুরাতন খোয়াই নদীর পুরো অংশ উদ্ধার করা কঠিন। মূলত ওপেন অংশে প্রকল্প বাস্তবায়ন করা সহজ। এজন্যই নতুন করে এ প্রকল্পের উদ্যোগ নেয়া হয়েছে।

হবিগঞ্জ জেলা বাপা’র সাধারণ সম্পাদক তোফাজ্জুল সোহেল বলেন, প্রথমে যে মেগা প্রকল্পটি নেয়া হয়েছিল তা বাস্তবায়ন হলে হবিগঞ্জবাসীর জন্য ভালো হতো। তবে মিনি প্রকল্পটিও যদি বাস্তবায়ন হয় তাহলে হবিগঞ্জবাসী কিছুটা হলেও স্বস্তির নিশ্বাস ফেলতে পারবে।

ডেইলি বাংলাদেশ/এআর