বাঁশের সাঁকোয় ১০ গ্রামের মানুষের ঝুঁকিপূর্ণ চলাচল

ঢাকা, মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১,   চৈত্র ৩০ ১৪২৭,   ২৯ শা'বান ১৪৪২

বাঁশের সাঁকোয় ১০ গ্রামের মানুষের ঝুঁকিপূর্ণ চলাচল

শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:২২ ৭ এপ্রিল ২০২১  

১০ গ্রামের প্রায় ৫০ হাজার মানুষকে বাধ্য হয়ে বাঁশের সাঁকোর ওপর দিয়ে ঝূঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে।

১০ গ্রামের প্রায় ৫০ হাজার মানুষকে বাধ্য হয়ে বাঁশের সাঁকোর ওপর দিয়ে ঝূঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে।

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার খুকনি ইউপির সাংকিভাঙ্গা বিলের ওপর গত ৩০ বছরেও নির্মিত হয়নি একটি সেতু। ফলে ১০ গ্রামের প্রায় ৫০ হাজার মানুষকে বাধ্য হয়ে বাঁশের সাঁকোর ওপর দিয়ে ঝূঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। দেখার কেউ নেই। 

এলাকাবাসী জানায়, গত ৪ বছর আগে উপজেলার খুকনি ইউপির সাংকিভাঙ্গা বিলের তীরবর্তী কাইজা, সড়াতৈল, রূপসী, চেংটার চড়, বাঁশবাড়িয়া, খুকনি, নতুন ঘাটাবাড়ি ও ঝাউপাড়াসহ পার্শ্ববর্তী ১০ গ্রামের ৫০ হাজার মানুষের চলাচলের সুবিধার্থে ব্যক্তি উদ্যোগে সেখানে একটি বাঁশের সাঁকো নির্মাণ করা হয়। এরপর থেকে এ বাঁশের সাঁকো দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করে আসছে এলাকাবাসী। 

সরু এ সাঁকোর দু’পাশ থেকে এক সঙ্গে লোকজন পারাপার হতে পারছে না। এ ক্ষেত্রে একপাশের লোকজন পারাপার না হওয়া পর্যন্ত অন্যপাশ থেকে সাঁকোও কেউ উঠতে পারে না। এছাড়া, সংর্কীর্ণ ও ঝুঁকিপূর্ণ এ বাঁশের সাঁকোর ওপর দিয়ে এলাকাবাসীকে নিত্যদিন ঝুঁকি নিয়ে সব ধরনের মালামালও পরিবহন করতে হচ্ছে।

এলাকাবাসীর অভিযোগ, ভোটের সময় অনেকেই সেতু নির্মাণের আশ্বাস দেন। কিন্তু, ভোট চলে গেলেই সেতু নির্মাণের কথা তারা ভুলে যান। ফলে কাজের কাজ কিছু হচ্ছে না। আমাদের মতো চির অবহেলিত জনমানুষের ঝূঁকিমুক্ত চলাচলে এলাকাবাসীর প্রাণের এ দাবীটি এভাবেই গত ৩০ বছর ধরে উপেক্ষিত রয়ে গেছে।

এ বিষয়ে কাইজা গ্রামের মর্তুজ বলেন, অতি সম্প্রতি ১ তাঁত শ্রমিক মাথায় চাল নিয়ে পারাপারের সময় সাঁকোর বাঁশ ভেঙে খাদে পড়ে যায়। এছাড়া এলাকার বয়স্ক ও কোমলমতি শিশুদের পারাপারের জন্যও বাঁশের এ সাঁকোটি তীব্র ঝূঁকিপূর্ণ হয়ে উঠেছে। 

ঘাটাবাড়ি গ্রামের কোরবান আলী ও শাহ আলমসহ বেশ কয়েকজন গ্রামবাসী জানান, খুকনি বাজার থেকে রিকশা-ভ্যানে পণ্য আনা নেয়া করতে তাদের প্রায় ১০ কিলোমিটার রাস্তা ঘুরে আসতে হয়। এতে করে অর্থ ও সময়ের অপচয় হচ্ছে। ঝুঁকি, অর্থ ও সময়ের অপচয় হ্রাসে জনগুরুত্বপূর্ণ এ স্থানে একটি সেতু নির্মাণে সরকারের আশু হস্তক্ষেপ কামনা করছি। 

এ বিষয়ে খুকনি ইউপি চেয়ারম্যান মুল্লুক চাঁন বলেন, এলাকাবাসীর দাবির এ বিষয়টি স্থানীয় এমপি বীর মুক্তিযোদ্ধা হাসিবুর রহমান স্বপনকে জানানো হয়েছে। সেখানে অচিরেই সেতু নির্মাণ করা হবে বলে তিনি আশ্বাস দিয়েছেন। 

ডেইলি বাংলাদেশ/এমকে