যুবলীগ নেতার দেয়া হুইল চেয়ারে দুই প্রতিবন্ধীর কর্মসংস্থান

ঢাকা, বুধবার   ১৪ এপ্রিল ২০২১,   বৈশাখ ২ ১৪২৮,   ০১ রমজান ১৪৪২

যুবলীগ নেতার দেয়া হুইল চেয়ারে দুই প্রতিবন্ধীর কর্মসংস্থান

ঝালকাঠি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫৩ ৯ মার্চ ২০২১   আপডেট: ১৪:৫৪ ৯ মার্চ ২০২১

ঝালকাঠিতে প্রতিবন্ধী বৃদ্ধকে হুইল চেয়ারে ভ্রাম্যমাণ দোকান গড়ে দিলেন ছবির হোসেন।

ঝালকাঠিতে প্রতিবন্ধী বৃদ্ধকে হুইল চেয়ারে ভ্রাম্যমাণ দোকান গড়ে দিলেন ছবির হোসেন।

ঝালকাঠি শহরতলীর বাসন্ডা এলাকার ৯০ বছরের বৃদ্ধ আব্দুল হক তালুকদার। ১৪ বছর আগে পড়ে গিয়ে পায়ে আঘাত পেয়ে আর স্বাভাবিক জীবন যাপন করতে পারেননি তিনি। চরম দারিদ্রের কষাঘাতে জীবন যাপন কঠিন হয়ে পড়ে এ বৃদ্ধের। 

স্থানীয়দের মাধ্যমে বিষয়টি জানতে পেরে আব্দুল হকের সাহায্যে এগিয়ে আসেন ঝালকাঠির যুবলীগ নেতা ছবির হোসেন। 

মঙ্গলবার সকালে একটি হুইল চেয়ার নিয়ে প্রতিবন্ধী বৃদ্ধের বাড়িতে হাজির হন ছবির হোসেন। ওয়াকসপ থেকে বিশেষভাবে হুইল চেয়ারে সংযুক্ত করা হয় ভ্রাম্যমাণ দোকান। আর তাতে বিভিন্ন ধরণের শিশু খাদ্য সাজিয়ে বৃদ্ধকে বসিয়ে দেয়া হয় হুইল চেয়ারে।

এদিকে ঝালকাঠির শহরতলীর কৃষ্ণকাঠি এলাকার আরেক বৃদ্ধ মো. মুজাম্মেল হাওলাদার। ইটভাটায় শ্রমিকের কাজ করে সংসার চলত তার। ৫ বছর আগে অসুস্থ হয়ে একটি পা অকেজো হয়ে যায়। জমিজমা বিক্রি করে চিকিৎসা চালাতে গিয়ে নিঃস্ব হয়ে পড়েন তিনি। বসতভিটা ছাড়া এখন তার আর কিছুই নেই। অন্যের সাহায্যে চলে তার সংসার। অকেজো পা আর ঠিক হয় না। এই বৃদ্ধকে মঙ্গলবার সকালে হুইল চেয়ারে ভ্রাম্যমাণ দোকান গড়ে দিয়ে কর্মসংস্থানের ব্যবস্থা করে দিলেন যুবলীগ নেতা ছবির হোসেন।

ছবির হোসেন বলেন, প্রতিবন্ধীকতা নিয়ে ভিক্ষাবৃত্তি যাতে না করতে হয় সে জন্য অনেক চিন্তা ভাবনা করে এমন উদ্যোগ নিয়েছি। ভিক্ষার ঝুলি নয়, দুই প্রতিবন্ধী বৃদ্ধের কর্মসংস্থান করাই আমার উদেশ্যে।

ব্যতিক্রমধর্মী আয়োজন ছিলো তার এ সহযোগিতায়। দুই প্রতিবন্ধীর চলাচলে হুইল চেয়ার দিয়েই দায় সারেননি, বরং প্রতিবন্ধীর কর্মসংস্থানের জন্য হুইল চেয়ারে তাদের গড়ে দিয়েছেন ভ্রাম্যমাণ দোকান।

করোনা মহামারী থেকে শুরু করে বিভিন্ন সময় ঝালকাঠির এই যুবক খাদ্য সামগ্রী বিতরণ, ঘরে তুলে দেয়া, কর্মসংস্থানের ব্যবস্থা করে দেয়াসহ একের পর এক সমাজসেবামূলক কাজ করে যাচ্ছেন।

ডেইলি বাংলাদেশ/এমকে