ট্রেন- ট্রলি সংঘর্ষ, ২৯ ঘণ্টা পর রেল যোগাযোগ স্বাভাবিক 

ঢাকা, সোমবার   ১২ এপ্রিল ২০২১,   চৈত্র ২৯ ১৪২৭,   ২৮ শা'বান ১৪৪২

ট্রেন- ট্রলি সংঘর্ষ, ২৯ ঘণ্টা পর রেল যোগাযোগ স্বাভাবিক 

কুষ্টিয়া প্রতিনিধি   ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪২ ৬ মার্চ ২০২১   আপডেট: ২০:৪৭ ৬ মার্চ ২০২১

২৯ ঘণ্টা পর রেল যোগাযোগ স্বাভাবিক 

২৯ ঘণ্টা পর রেল যোগাযোগ স্বাভাবিক 

কুষ্টিয়ায় মালবাহী ট্রেনের সঙ্গে রেলওয়ে ট্রলির মুখোমুখি সংঘর্ষে লাইনচ্যুত হওয়া ট্রেনের ৫টি বগি সরানোসহ মেরামত কাজ সম্পন্ন হয়েছে। এতে ২৯ ঘণ্টা পর কুষ্টিয়া-রাজবাড়ী, রাজবাড়ী-খুলনা ও ফরিদপুর-রাজশাহী সহ বিভিন্ন রুটে ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। 

এখন থেকে রুটিন অনুযায়ী ট্রেন চলাচল স্বাভাবিক থাকবে বলে জানিয়েছেন পাকশী রেল বিভাগের বিভাগীয় প্রকৌশলী-১ বীরবল মণ্ডল। 

শনিবার বেলা সাড়ে তিনটার দিকে কুষ্টিয়ার মিলপাড়ায় মালবাহী ট্রেনের সঙ্গে রেলওয়ে ট্রলির মুখোমুখি সংঘর্ষে লাইনচ্যুত হওয়া ৫টি বগি পুনরায় লাইনে স্থাপন কাজ সম্পন্ন করে চলাচলের উপযোগী করে রেলওয়ে কর্তৃপক্ষ। 

এর আগে শুক্রবার বেলা দেড়টার দিকে শহরের মিলপাড়া এলাকায় গমবাহী একটি ট্রেনের সঙ্গে রেলের ট্রলির সংঘর্ষ হয়। এতে কোনো হতাহত হওয়ার ঘটনা ঘটেনি। তবে গমবাহী ট্রেনের ৫টি বগি লাইনচ্যুত হয় এবং ট্রলিটি চূর্ণবিচূর্ণ হয়ে যায়। ধীরগতি থাকার কারণে বড় কোনো দুর্ঘটনা ঘটেনি। 

মালবাহী ট্রেনটিতে ২২টি বগিই গমবোঝাই ছিল। এটি চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে ফরিদপুরে যাচ্ছিল। এদিকে শুক্রবার বিকেল ৫টার দিকে ঈশ্বরদী থেকে উদ্ধারকারী ট্রেন এসে লাইনচ্যুত বগিগুলো উদ্ধারের কাজ শুরু করে। 

শতাধিক কর্মীর প্রায় ২৩ ঘণ্টা নিরলস চেষ্টার পর ট্রেন চলাচল করার জন্য রেল লাইন মেরামত সম্পন্ন হয়েছে। এদিকে এ দুর্ঘটনার কারণে কুষ্টিয়া-রাজবাড়ী ও রাজশাহী-টুঙ্গিপাড়া রেলপথে ৫টি ট্রেনের চলাচল বন্ধ ছিল। এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। 

কমিটিতে পাকশী বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী (লোকো) আশীষ কুমার মণ্ডলকে আহ্বায়ক করা হয়েছে। কমিটির অন্য চার সদস্য হচ্ছেন- পাকশী বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) মোহাম্মদ নাসির উদ্দিন, পাকশী বিভাগীয় প্রকৌশলী বীরবল মণ্ডল, পাকশী বিভাগীয় সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী এস এম রাজিব বিল্লাহ এবং পাকশী বিভাগীয় রেলওয়ে নিরাপত্তা বাহিনীর কমান্ডেন্ট রেজওয়ান উর রহমান। এই ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে রেলওয়ের ইন্সপেক্টর (পিডিবিআই) সাইফুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। 

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) মোহাম্মদ শাহীদুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেছেন। 

কুষ্টিয়ার স্টেশন মাস্টার এম এ জামান বলেন, উদ্ধার ও মেতামত কাজ শেষে রেলপথ ট্রেন চলাচলের উপযোগী করা হয়েছে। এখন আর কোনো সমস্যা নেই। আগের মতো স্বাভাবিকভাবেই ট্রেন চলাচল করবে। 

তদন্ত কমিটির আহ্বায়ক ও পাকশী রেলওয়ে পরিবহণ বিভাগীয় যন্ত্র প্রকৌশলী আশীষ কুমার মন্ডল  বলেন, ট্রেন ও ট্রলির মুখোমুখি সংঘর্ষে ট্রেনের ৫টি বগি লাইনচ্যুত হয়েছিল। সেই বগিগুলো সরিয়ে খালি জায়গায় রাখা হয়েছে। এছাড়া দুর্ঘটনায় শতাধিক ফিট রেল লাইন ক্ষতিগ্রস্ত হয়েছিল। বেঁকে যাওয়ায় রেল লাইন সরিয়ে নতুন লাইন লাগানো হয়েছে। যে কারণে মেরামত করতে বেশি সময় লেগেছে। সকল মেরামত উদ্ধার কাজ সম্পন্ন হয়েছে। এখন রেলপথটি নিরাপদ। আগের মতো স্বাভাবিকভাবে এখন ট্রেন চলাচল করতে পারবে। 

পাকশী রেল বিভাগের বিভাগীয় প্রকৌশলী-১ বীরবল মণ্ডল বলেন, ট্রেন দুর্ঘটনায় পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা সরেজমিনে ঘটনাস্থলে পৌঁছে তদন্ত শুরু করবেন। 

রেলওয়ের নিয়মানুযায়ী অন দ্যা স্পট তদন্ত রিপোর্ট নেয়া হবে। এ দুর্ঘটনার পর থেকে কুষ্টিয়া-রাজবাড়ী ও রাজশাহী-টুঙ্গিপাড়া রেলপথে পাঁচটি ট্রেনের চলাচল বন্ধ ছিল। দুর্ঘটনা কবলিত গমবাহী ট্রেনের বগিগুলো সরিয়ে রেলপথ স্বাভাবিক করা হয়েছে। এখন ট্রেন চলাচল করতে পারবে। উদ্ধার ও মেরামতের সকল কাজ সম্পন্ন হয়েছে। 

ডেইলি বাংলাদেশ/এমকে