বৈধ পথে বিদেশ গিয়ে মারা গেলে পরিবার পায় তিন লাখ টাকা

ঢাকা, বুধবার   ১৪ এপ্রিল ২০২১,   বৈশাখ ১ ১৪২৮,   ০১ রমজান ১৪৪২

বৈধ পথে বিদেশ গিয়ে মারা গেলে পরিবার পায় তিন লাখ টাকা

শরীয়তপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:০৭ ৪ মার্চ ২০২১  

‘মুজিববর্ষের আহ্বান, দক্ষ হয়ে বিদেশ যান’ প্রতিপাদ্য নিয়ে শরীয়তপুরে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার

‘মুজিববর্ষের আহ্বান, দক্ষ হয়ে বিদেশ যান’ প্রতিপাদ্য নিয়ে শরীয়তপুরে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার

বৈধ পথে বিদেশ গিয়ে মারা গেলে তাদের পরিবারকে তিন লাখ টাকা দেয়া হয়। মরদেহ বাংলাদেশে প্রবেশ করা মাত্র মরদেহ দাফন, পরিবহন খরচ বাবদ পরিবারকে ৩৫ হাজার টাকা দেয়া হয়। বৃহস্পতিবার শরীয়তপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের আয়োজনে প্রশিক্ষণ কেন্দ্রের হল রুমে এক সেমিনারে এসব কথা বলেন বক্তারা। 

‘মুজিববর্ষের আহ্বান, দক্ষ হয়ে বিদেশ যান’ প্রতিপাদ্য নিয়ে শরীয়তপুরে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনারে বক্তারা এ কথা বলেন। শরীয়তপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের আয়োজনে প্রশিক্ষণ কেন্দ্রের হল রুমে এ সেমিনার হয়।

বক্তারা আরো বলেন, প্রবাসী মেধাবী পিএসসি, জেএসসি, এসএসসি ও এইচএসসি শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি দেয়া হচ্ছে। তাই প্রশিক্ষণ গ্রহণ করে বৈধ পথে বিদেশ যান। অবৈধ পথে কেউ বিদেশ যাবেন না।

তারা আরো বলেন, নিরাপদ অভিবাসন একটি দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই নিরাপদ অভিবাসনে সচেতনার পাশাপাশি যথাযথ পদক্ষেপ গ্রহণ করে। তরুণদের ভবিষ্যতে দেশের কাজে আরো বেশি আত্মনিয়োগের আহ্বান জানান তারা। অভিবাসীরা যাতে মর্যাদাপূর্ণভাবে দেশে এবং বিদেশে অবস্থান করতে পারে সেই লক্ষ্যে সরকার কাজ করছে যাচ্ছে।

সেমিনারে শরীয়তপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ স.ম. জাহাঙ্গীর আখতারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শরীয়তপুরের ডিসি পারভেজ হাসান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শরীয়তপুর পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ আখতারুজ্জামান তালুকদার, শরীয়তপুর টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. আব্দুর রউফ, সদরের ইউএনও মনদীপ ঘরাই, ডিইএমও ফরিদপুরের সহকারী পরিচালক ষষ্ঠী পদ রায়। এ সময় ওই কেন্দ্রের প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/জেএইচ