জয়পুরহাটে ডায়রিয়ার প্রকোপ: দুই মাসে আক্রান্ত ২ হাজার

ঢাকা, শনিবার   ১৭ এপ্রিল ২০২১,   বৈশাখ ৪ ১৪২৮,   ০৪ রমজান ১৪৪২

জয়পুরহাটে ডায়রিয়ার প্রকোপ: দুই মাসে আক্রান্ত ২ হাজার

জয়পুরহাট প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:০৫ ৪ মার্চ ২০২১  

জয়পুরহাট জেলা আধুনিক হাসপাতালের মেঝেতেও চিকিৎসা দেয়া হচ্ছে ডায়রিয়া রোগীদের

জয়পুরহাট জেলা আধুনিক হাসপাতালের মেঝেতেও চিকিৎসা দেয়া হচ্ছে ডায়রিয়া রোগীদের

জয়পুরহাটে বেড়েছে ডায়রিয়ার প্রকোপ। আধুনিক জেলা হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে রোগীর সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে। এরমধ্যে ৮০ ভাগই শিশু। ওয়ার্ডে জায়গা না থাকায় রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে হাসপাতালগুলোর বারান্দা ও মেঝেতে।

এখনো শীতের প্রভাব কাটেনি উত্তরাঞ্চলের জেলা জয়পুরহাটে। সকাল ১০টা থেকে বিকেল পর্যন্ত উষ্ণতা থাকলেও সন্ধ্যার পর নামে শীত। এ কারণেই ডায়রিয়ার প্রকোপ বেড়ে বলে জানিয়েছেন চিকিৎসকরা। চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত দুই হাজার রোগী হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন। রোগীদের মধ্যে ১-৫ বছর বয়সীদের সংখ্যাই বেশি।

জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডের ইনচার্জ নাসিমা সুলতানা বলেন, প্রতিটি শিশু বমি, পাতলা পায়খানা আর পেটের ব্যথায় ভুগছে। ডায়রিয়ার জন্য জেলা আধুনিক হাসপাতালে আলাদা ২৫টি শয্যা রয়েছে কিন্তু গড়ে প্রতিদিন ভর্তি হচ্ছে ৬০ জন। বিপুল সংখ্যক রোগীকে সেবা দিতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসক-কর্মচারীদের।

হাসপাতালের আরএমও ডা. খন্দকার মিজানুর রহমান বলেন, আমরা ধারণা করছি ভাইরাসজনিত কারণেই এই সমস্যা হচ্ছে। ডায়রিয়া হলেই অ্যান্টিবায়োটিক খেতে হবে এমনটা ঠিক না। পাতলা পায়খানা হলে বেশি করে স্যালাইন খাবেন। এরপরও ঠিক না হলে চিকিৎসকের পরামর্শ নেবেন।

ডেইলি বাংলাদেশ/এআর