যত্রতত্র পার্কিং-অবৈধ গাড়ির চলাচল ঠেকাবে ‘নগর সিএনজি’

ঢাকা, শনিবার   ১৭ এপ্রিল ২০২১,   বৈশাখ ৪ ১৪২৮,   ০৪ রমজান ১৪৪২

যত্রতত্র পার্কিং-অবৈধ গাড়ির চলাচল ঠেকাবে ‘নগর সিএনজি’

ফেনী প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:২৯ ৪ মার্চ ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

ফেনী শহরে গণপরিবহন টাউন সার্ভিসের পাশাপাশি শিগগিরই চালু হচ্ছে ‘নগর সিএনজি’। যত্রতত্র পার্কিং আর কাগজপত্র বিহীন গাড়ির চলাচল রোধ করতে এ উদ্যোগ নিয়েছে পৌরসভা। এতে শহর এলাকায় যানজট ও জনভোগান্তি কমবে বলে মনে করছেন পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী।

পৌরসভা সূত্র জানায়, শহরের ট্রাংক রোড থেকে মহিপাল, সদর হাসপাতাল, শহীদ মেজর সালাহউদ্দিন মোড় ও কালিপাল সড়কে প্রয়োজনের তুলনায় সিএনজি অটোরিকশার পরিমাণ বেশি। যত্রতত্র পার্কিংয়ের কারণে সড়কে যানজটও সৃষ্টি হয়। এই সুযোগে শহরে বৈধ গাড়ির তুলনায় অবৈধ গাড়ির সংখ্যাও দিনদিন বাড়ছে।

আরো জানা গেছে, যানজট ও জনভোগান্তি কমাতে পৌরসভার সাবেক মেয়র নুরুল আবছার শহর এলাকায় প্রথম গণপরিবহন টাউন সার্ভিস সেবা চালু করেন। সম্প্রতি বন্ধ করে দেয়া হয়েছে ব্যাটারিচালিত অটোরিকশা। এবার নতুন মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজীর উদ্যোগে চালু হচ্ছে ‘নগর সিএনজি’।

মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী বলেন, স্বল্পমূল্যে বাস সার্ভিসের পাশাপাশি ‘নগর সিএনজি’ সার্ভিস চালু হলে শহর এলাকায় বসবাসকারীদের পরিবহন সমস্যার সমাধান হবে। এপ্রিল থেকে শহর এলাকায় ‘নগর সিএনজি’ সার্ভিস শুরুর চিন্তা করা হচ্ছে। এক্ষেত্রে পৌরসভা-ট্রাফিক বিভাগ ও বিআরটিএ’র সমন্বয়ে নগর সার্ভিসের গাড়ি ও চালকের লাইসেন্স নিশ্চিত করা হবে।

তিনি আরো বলেন, শহরের কোন রুটে কী পরিমাণ সিএনজি অটোরিকশা চলবে তা বৈঠক করে সিদ্ধান্ত নেয়া হবে। গাড়ি থামার নির্ধারিত স্টপেজ থাকবে। ‘নগর সিএনজি’ বিশেষ রং দিয়ে সাজানো হবে। এসব রুটে চলাচলের জন্য এরই মধ্যে সিএনজি মালিক-চালকদের কাছ থেকে আবেদন ফরম সংগ্রহ শুরু হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এআর