খুলনার ৯ উপজেলায় হচ্ছে আইসিইউ ইউনিট

ঢাকা, শনিবার   ১৭ এপ্রিল ২০২১,   বৈশাখ ৫ ১৪২৮,   ০৪ রমজান ১৪৪২

খুলনার ৯ উপজেলায় হচ্ছে আইসিইউ ইউনিট

খুলনা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:১৬ ৩ মার্চ ২০২১   আপডেট: ১৫:৪৭ ৪ মার্চ ২০২১

আইসিইউ ইউনিট (ফাইল ছবি)

আইসিইউ ইউনিট (ফাইল ছবি)

খুলনার নয় উপজেলায় ১৫ থেকে ২০ শয্যা করে আইসিইউ ইউনিট নির্মাণ হচ্ছে। স্বাস্থ্য বিভাগের সহযোগিতায় জেলা প্রশাসন এই উদ্যোগ বাস্তবায়ন করছে। এরমধ্যে দাকোপ ও ডুমুরিয়া উপজেলায় ৭০ ভাগ কাজ শেষ হয়েছে।

বটিয়াঘাটা বাদে অন্য উপজেলায়ও দ্রুতগতিতে নির্মাণ কাজ চলছে। স্থানীয় উদ্যোগে উপজেলা পর্যায়ে আইসিইউ নির্মাণের উদ্যোগ দেশে এটাই প্রথম।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, গত বছরের ১৮ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সে প্রতিটি উপজেলায় আধুনিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করার নির্দেশনা দেন। বিষয়টি খুলনা জেলার উন্নয়ন সমন্বয় সভায় আলোচনা হয়। এতে সরকারি-বেসরকারি কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি, রাজনীতিবিদসহ সবাই উপজেলা পর্যায়ে আইসিইউ চালুর বিষয়ে একমত হন। খুলনার জেলা প্রশাসন শুরু থেকে এ কাজ তত্ত্বাবধান করছে। উন্নয়ন সংস্থা জাইকা, উপজেলা পরিষদ ও স্থানীয় ব্যক্তিরা এতে অর্থায়ন করছে।

ডিসি মোহাম্মদ হেলাল হোসেন জানান, মুজিবশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আইসিইউ ইউনিটগুলো প্রান্তিক জনগোষ্ঠীর জন্য জেলা প্রশাসনের উপহার।

উপজেলা পর্যায়ে খোঁজ নিয়ে দেখা গেছে, আটটি উপজেলায় আইসিইউ ইউনিট নির্মাণের কাজ বেশ দ্রুতগতিতে চলছে। বটিয়াঘাটা উপজেলার দরপত্র পুনরায় আহ্বান হওয়ায় আগামী মাসে সেখানে কাজ শুরু হবে।

উপজেলা পর্যায়ে এই ইউনিট নির্মাণে খুশি স্থানীয়রা। দাকোপ উপজেলার বাসিন্দা আলমগীর হোসেন জানান, আগে গুরুতর অসুস্থ হলে খুলনা শহরে ছুটতে হতো। আইসিইউ চালু হলে সেই কষ্ট আর থাকবে না।

ডেইলি বাংলাদেশ/আরএম/এইচএন