দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ছয় জেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি বোরো চাষ

ঢাকা, বুধবার   ১৪ এপ্রিল ২০২১,   বৈশাখ ১ ১৪২৮,   ০১ রমজান ১৪৪২

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ছয় জেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি বোরো চাষ

যশোর প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৪৬ ৩ মার্চ ২০২১   আপডেট: ১৫:৫৩ ৩ মার্চ ২০২১

বোরো চাষ-ফাইল ফটো

বোরো চাষ-ফাইল ফটো

চলতি মৌসুমে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ছয় জেলায় লক্ষ্যমাত্রার চেয়ে ১৬ হাজার ১৬০ হেক্টর বেশি জমিতে ইরি-বোরো ধানের চাষ হয়েছে। জেলাগুলো হলো- যশোর, ঝিনাইদহ, মাগুরা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মেহেরপুর।

যশোর আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র জানায়, চলতি মৌসুমে যশোরে ৩ লাখ ৫৩ হাজার ৭৮০ হেক্টর জমিতে ইরি-বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। কিন্তু লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ৩ লাখ ৬৯ হাজার ৯৪০ হেক্টর জমিতে ইরি-বোরো ধানের চারা রোপণের কাজ সম্পন্ন হয়েছে।

এসব ইরি-বোরোর জমিতে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৬ লাখ মেট্রিক টন চাল। গত বছর ধান ও চালের দাম বেশি থাকায় কৃষকরা আগ্রহ সহকারে বেশি জমিতে ধান চাষ করেছেন। বর্তমানে কৃষকরা জমিতে লাগানো ধানের পরিচর্যার কাজে ব্যস্ত সময় পার করছেন। আবহাওয়া অনুকূলে থাকলে এবছর বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। গত বছর ধান ও চালের দাম ভালো পাওয়ায় অনেক প্রান্তিক ও বর্গাচাষি এবছর ইরি-বোরো চাষে ঝুঁকেছেন।

সরেজমিনে দেখা যায়, যশোর সদর উপজেলা, বাঘারপাড়া উপজেলা, ঝিকরগাছা উপজেলা, চৌগাছা উপজেলা, শার্শা উপজেলা এবং মাগুরা সদর উপজেলার মাঠের পর মাঠ জুড়ে ইরি-বোরো জমিতে সেচ, সার ও কীটনাশক প্রয়োগ এবং ধানের চারা পরিচর্যার কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

যশোর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস বলেন, কৃষি অফিসের পক্ষ থেকে ইরি-বোরো ধান চাষিদের উদ্বুদ্ধকরণ, পরামর্শ, উঠান বৈঠক, নতুন নতুন জাতের বীজ সরবরাহ ও প্রশিক্ষণ দেয়া হয়েছে। বাংলাদেশ কৃষি ব্যাংকসহ অন্যান্য ব্যাংক বোরো চাষ সম্পন্নের লক্ষ্যে সহজশর্তে কৃষকদের ঋণ দিয়েছে। বাজারে বর্তমানে ধান ও চালের দাম বেশি থাকায় এ অঞ্চলের জেলাগুলোতে ইরি-বোরোর চাষ দিনে দিনে বাড়ছে।

ডেইলি বাংলাদেশ/জেএইচ/এইচএন