জনদুর্ভোগ লাঘবে আরিচা-কাজিরহাট রুটে ফেরি সেবা চালু

ঢাকা, রোববার   ১১ এপ্রিল ২০২১,   চৈত্র ২৮ ১৪২৭,   ২৭ শা'বান ১৪৪২

জনদুর্ভোগ লাঘবে আরিচা-কাজিরহাট রুটে ফেরি সেবা চালু

মানিকগঞ্জ প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০৭ ২৭ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৫:৫৫ ২৭ ফেব্রুয়ারি ২০২১

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী মানিকগঞ্জে আরিচা-কাজিরহাট রুটে ফেরি সেবার উদ্বোধন শেষে মোনাজাতে অংশ নেন- পিআইডি

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী মানিকগঞ্জে আরিচা-কাজিরহাট রুটে ফেরি সেবার উদ্বোধন শেষে মোনাজাতে অংশ নেন- পিআইডি

জনদুর্ভোগ লাঘবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর উপহার হিসেবে আরিচা-কাজিরহাট রুটে ফেরি সেবা চালু করা হয়েছে।

শনিবার মানিকগঞ্জের আরিচা প্রান্তে ফেরি সেবার উদ্বোধন করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

এ সময় উপস্থিত ছিলেন এ এম নাঈমুর রহমান দুর্জয় এমপি, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক ও বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান সৈয়দ মো. তাজুল ইসলাম।

আরিচা-কাজিরহাট ফেরি রুটের দূরত্ব ১৪ কিলোমিটার। এ রুটে একটি রো-রো (বড়) ও দু’টি মিডিয়াম ফেরি দিয়ে এ সেবা শুরু হয়েছে। রুটটিতে বড় বাসের ভাড়া ২ হাজার ৬০ টাকা, ট্রাকের ভাড়া ১ হাজার ৪০০ টাকা, মাইক্রোবাসের ভাড়া ১ হাজার টাকা, প্রাইভেটকারের (ছোট গাড়ি) ভাড়া ৬৮০ টাকা, মোটরসাইকেলের ভাড়া ১০০ এবং যাত্রী ভাড়া ২৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

বৃহত্তর পাবনাসহ আশপাশের জেলার জনসাধারণের জন্য বঙ্গবন্ধু সেতু ব্যবহারের চেয়ে আরিচা-কাজিরহাট ফেরি রুট ব্যবহার লাভজনক।

প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবায়নে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে যাতায়াতকারী জনসাধারণের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে উপহার হিসেবে আরিচা-কাজিরহাট রুটে ফেরি সেবাটি চালু হলো। এর ফলে আরিচা-কাজিরহাট উত্তর-পশ্চিমাঞ্চলের সঙ্গে রাজধানীর যোগাযোগের অন্যতম জনগুরুত্বপূর্ণ পথ হিসেবে বিবেচিত হবে। এ রুটে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামালসহ বাংলাদেশ সশস্ত্রবাহিনীর সাঁজোয়া যান এবং অন্যান্য ভারী যানবাহন পারাপার করা যাবে।

বিআইডব্লিউটিএ কর্তৃক আরিচা-কাজিরহাট রুটের দুই পাড়ে ফেরিঘাট নির্মাণসহ নৌপথের প্রয়োজনীয় ড্রেজিং ও বয়াবাতি স্থাপন করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ/এইচএন