বাঁধ ভেঙে পানির নিচে ৬০ একর ফসলি জমি

ঢাকা, বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১২ ১৪২৭,   ১২ রজব ১৪৪২

বাঁধ ভেঙে পানির নিচে ৬০ একর ফসলি জমি

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:২২ ২৩ ফেব্রুয়ারি ২০২১  

বিএডিসির বাঁধ ভেঙে প্রায় ৬০ একর ফসলি জমি পানির নিচে

বিএডিসির বাঁধ ভেঙে প্রায় ৬০ একর ফসলি জমি পানির নিচে

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে মঙ্গলবার দুপুরে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) একটি বাঁধ ভেঙে প্রায় ৬০ একর ফসলি জমি পানির নিচে তলিয়ে গেছে। উপজেলার ঢাকা-সিলেট মহাসড়কের সোহাগপুর এলাকায় এ ঘটনা ঘটে। এতে করে শতাধিক কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন।

স্থানীয়রা জানান, আশুগঞ্জ নদীবন্দর থেকে আখাউড়া স্থলবন্দর পর্যন্ত মহাসড়ক ফোরলেনে উন্নীতকরণের কাজ চলছে। এজন্য মহাসড়কের পাশের ড্রেন ও খাল ভরাট এবং ভেঙে ফেলা হয়েছে। অন্যান্য বছর যেখানে প্রায় ৩০-৪০ ফুট প্রশস্ত ড্রেন-খাল দিয়ে সেচের পানি প্রবাহিত হতো। এখন তা কমে কোনো কোনো স্থানে ৪-৫ ফুট নালায় পরিণত হয়েছে। ফলে ড্রেনের গভীরতা কমে যাওয়ায় পানির চাপে মঙ্গলবার দুপুরে সোহাগপর গ্রামের আব্বাস উদ্দিন খান সড়কের কাছে বিএডিসির বাঁধ ভেঙে যায়। এতে বাঁধসংলগ্ন প্রায় ৬০ একর জমি পানিতে তলিয়ে গেছে।

পানিতে তলিয়ে যাওয়া ফসলি জমির ক্ষতিগ্রস্ত কৃষক জামাল চৌধুরী জানান, বাঁধ ভেঙে তার জমিসহ পুকুরে থাকা কয়েক লাখ টাকার মাছ পানিতে ভেসে গেছে। সেজন্য তিনি সরকারের কাছে ক্ষতিপূরণ চান। ক্ষতিপূরণ না পেলে পরিবার নিয়ে রাস্তায় দাঁড়াতে হবে বলেও জানান তিনি।

বিএডিসি ব্রাহ্মণবাড়িয়ার সহকারী প্রকৌশলী মো. খলিলুর রহমান বলেন, বাঁধ ভাঙার খবর পেয়ে তাৎক্ষণিক প্রধান দুটি স্লুইসগেট বন্ধ করে দেয়া হয়। এরই মধ্যে ক্ষতিগ্রস্ত বাঁধের মেরামত কাজ শুরু হয়েছে। আগামীকালের মধ্যেই মেরামত শেষ হবে। পানির প্রবাহ স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

আশুগঞ্জের ইউএনও অরবিন্দ বিশ্বাস বলেন, জরুরি ভিত্তিতে ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামত করা হচ্ছে। অল্প সময়ের মধ্যে পানিপ্রবাহ স্বাভাবিক হয়ে আসবে। কৃষকদের ক্ষয়ক্ষতির বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।
 

ডেইলি বাংলাদেশ/জেএইচ