প্রাচীন প্রথায় বিয়ে করে তাক লাগালেন যুবক

ঢাকা, রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৫ ১৪২৭,   ১৫ রজব ১৪৪২

প্রাচীন প্রথায় বিয়ে করে তাক লাগালেন যুবক

কিশোরগঞ্জ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১১ ২৩ জানুয়ারি ২০২১  

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

ছোটবেলা থেকেই শখ নিজের বিয়ের দিনটিকে স্মরণীয় করে রাখবেন। আর এজন্য তিনি ঘোড়ায় চড়ে শ্বশুর বাড়ি যাবেন। আর পালকিতে করে আনবেন প্রিয়তমাকে। অবশেষে সে আশা পূরণ হলো তার। 

শুক্রবার বিকেলে কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার চন্ডিপাশা ইউনিয়নের কোদালিয়া গ্রামে ব্যতিক্রমী এক বিয়ে অনুষ্ঠিত হয়।

বিয়ের দিনটি স্মরণীয় করে রাখতে লাল সেরওয়ানি, মাথায় পাগড়ি পরে সুসজ্জিত ঘোড়ায় চড়ে একেবারে প্রাচীন প্রথায় কনের বাড়িতে গেলেন বর। ফিরেও আসলেন একইভাবে। আর বাড়ি ফেরার পথে বধূকে নিয়ে আসেন পালকিতে করে।

জানা গেছে, ওই যুবক উপজেলার চন্ডিপাশা ইউনিয়নের কোদালিয়া মাস্টারবাড়ি গ্রামের জাকির হোসেনের ছেলে আশরাফুল আনোয়ার রোজেন। তিনি যুক্তরাজ্য ভিত্তিক একটি মানবাধিকার সংস্থায় কর্মরত আছেন। 

শুক্রবার ঘোড়ায় চড়ে নিজ বাড়ি থেকে শ্বশুর বাড়ির উদ্দেশে যাত্রা করেন রোজেন। ঘোড়ায় চড়ে গ্রামীণ মেঠো পথ ধরে কনের গ্রামে যান বর। সেখানে বিয়ের আনুষ্ঠানিকতা শেষে পালকিতে করে বউ নিয়ে বাড়ি ফেরেন তিনি।  

এর আগে, ঘোড়ার চড়া বর দেখতে ও বিভিন্ন জাতের ফুল দিয়ে সাজানো গ্রামীণ পালকিতে বউ দেখতে শত শত উৎসুক নারী-পুরুষ ও শিশু বিয়ে বাড়িতে ভিড় জমান। শুধু তাই নয় ঘোড়া-পালকির বিয়ে এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল।

এমন আয়োজন করতে পেরে মহাখুশি বর আশরাফুল আনোয়ার রোজেন। তিনি বলেন, শখ থেকেই এমন আয়োজন। বিয়ের দিনটিকে স্মরণ রাখতেই ঘোড়া-পালকিতে বিয়ে। শখের পাশাপাশি গ্রামীণ সংস্কৃতি ধরে রাখতেই ব্যতিক্রমী এ আয়োজন।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ