এক জালেই উঠল ৬ লাখ টাকার মাছ

ঢাকা, মঙ্গলবার   ০২ মার্চ ২০২১,   ফাল্গুন ১৭ ১৪২৭,   ১৭ রজব ১৪৪২

এক জালেই উঠল ৬ লাখ টাকার মাছ

সাতক্ষীরা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩১ ২২ জানুয়ারি ২০২১  

জালে ধরা পড়ে ১২৬টি ভোলা মাছ -ছবি: সংগৃহীত

জালে ধরা পড়ে ১২৬টি ভোলা মাছ -ছবি: সংগৃহীত

সুন্দরবনের রায়মঙ্গল নদীতে রফিকুল ইসলামের জালে উঠেছে প্রায় ছয় লাখ টাকার মাছ। এতেই ভাগ্য খুলেছে তার। রফিকুলের বাড়ি সাতক্ষীরার শ্যামনগরের রমজাননগর ইউনিয়নের টেংরাখালি গ্রামে। একসঙ্গে এত টাকা পেয়ে তার পরিবারে বইছে আনন্দের জোয়ার।

রফিকুল ইসলাম বলেন, সুন্দরবনের রায়মঙ্গল নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করি। বৃহস্পতিবার দুপুরের দিকে নদীতে জোয়ার আসে। সেই জোয়ারে ফেলা জালে ধরা পড়ে ১২৬টি ভোলা মাছ, যার ওজন হয়েছে প্রায় এক হাজার ৫১ কেজি।

তিনি বলেন, শুক্রবার মাছগুলো পাঁচ লাখ ৯০ হাজার টাকায় বিক্রি করা হয়েছে। মাছগুলো কিনেছেন একই এলাকার মাছ ব্যবসায়ী নূর হোসেন গাজী।

শ্যামনগর বংশীপুর সোনার মোড় এলাকার মদিনা ফিশের মালিক হারুনুর রশিদ বলেন, মাছ ব্যবসায়ী নূর হোসেন গাজী আমার মৎস্যসেটে মাছগুলো ছয় লাখ ২০ হাজার টাকায় বিক্রি করেন।

হারুনুর রশিদ আরো বলেন, সামুদ্রিক মাছ হিসেবে ভোলা মাছ খেতে বেশ সুস্বাদু। স্বাদের পাশাপাশি এ মাছের চাহিদা ও দাম চড়া হওয়ার মূল কারণ হলো এ মাছের ফুলকা ভারতসহ বিভিন্ন দেশে রফতানি হয়। গ্রেড অনুযায়ী প্রতিকেজি ফুলকার মূল্য ২৫ থেকে ৩০ হাজার টাকা। ভোলা মাছের ফুলকা দিয়ে প্রসাধনী ও মূল্যবান ওষুধ তৈরি হয়।

ডেইলি বাংলাদেশ/এমআর