ঠাকুরগাঁওয়ে জনপ্রিয় হয়ে উঠছে পলিথিনে ঢাকা বীজতলা

ঢাকা, মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১,   ফাল্গুন ২৪ ১৪২৭,   ২৪ রজব ১৪৪২

ঠাকুরগাঁওয়ে জনপ্রিয় হয়ে উঠছে পলিথিনে ঢাকা বীজতলা

ঠাকুরগাঁও প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:১০ ২০ জানুয়ারি ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঘন কুয়াশা ও শৈত্যপ্রবাহের কারণে ঠাকুরগাঁওয়ে বেশিরভাগ ইরি-বোরোর বীজতলা নষ্ট হয়ে যাচ্ছে। এমন ঘটনা প্রতি বছরই ঘটছে। এ অবস্থা থেকে রেহাই পেতে কৃষকরা এখন পলিথিন ঢাকা দিয়ে বীজতলা তৈরি করছেন। কম সময়ে স্বাস্থ্যবান ও ভালো বীজ পাওয়ায় এরই মধ্যে এ পদ্ধতি জনপ্রিয় হয়ে উঠেছে।

কৃষি সম্প্রাসারণ অফিস সূত্রে জানা গেছে, এ জেলায় চলতি মৌসুমে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬১ হাজার ৯৭৯ হেক্টর জমিতে। গত মৌসুমে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৬০ হাজার ৮৫৯ হেক্টর জমিতে। ডিসেম্বরের প্রথম থেকে কৃষকরা বাড়ির পাশের খাল-বিল, ডোবা-নদীর ধারে বীজতলা তৈরি শুরু করেন। কিন্তু ঘন কুয়াশা ও শৈত্যপ্রবাহের কারণে অনেক বীজতলা নষ্ট হয়ে যায়। এতে কৃষকরা বিপাকে পড়েন। তখন বাইরে থেকে বীজতলা সংগ্রহ করতে হয়। এ অবস্থায় পলিথিন ঢাকা দিয়ে উঁচু জমিতে বীজতলা তৈরির পরামর্শ দিয়েছে কৃষি বিভাগ।

এরই মধ্যে ঠাকুরগাঁওয়ে যেসব বীজতলা তৈরি করা হয়েছে তার অর্ধেকই পলিথিন দিয়ে ঢাকা। বীজ গাজার পর রোদ্রজ্জ্বল দিনের বেলায় পলিথিন তুলে ফেলতে হয়। মাঝে মধ্যে পানি সেচ দিতে হয়। পলিথিন ঢাকা দিয়ে তৈরি বীজতলা শৈত্যপ্রবাহ ও কুয়াশায় নষ্ট হয় না এবং সময়মতো জমিতে বপন করা যায়। এ বীজ হতে ধানের উৎপাদনও তুলনামূলক বেশি। এ কারণে কৃষকদের কাছে এ পদ্ধতি বেশ জনপ্রিয়।

সদর উপজেলা খোঁচাবাড়ি এলাকার কৃষক জামাল উদ্দিন বলেন, তিন বছর ধরে পলিথিন দিয়ে বীজতলা তৈরি করছি। এতে শীতে বীজতলা নষ্ট হয় না। ফলনও ভালো হয়।

ঠাকুরগাঁও জেলা কৃষি কর্মকর্তা আফতাব হোসেন বলেন, তীব্র শীত ও ঘন কুয়াশা কিছুটা প্রতিবন্ধকতা সৃষ্টি করে। এ কারণে আমরা কৃষকদের পলিথিনের ঢাকা দিয়ে বীজতলা তৈরি করার জন্য পরামর্শ দিয়েছি। এভাবে বীজতলা তৈরি করে লাভবান হচ্ছেন তারা।

ডেইলি বাংলাদেশ/এআর