হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি শুরু

ঢাকা, বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১,   ফাল্গুন ২০ ১৪২৭,   ১৯ রজব ১৪৪২

হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি শুরু

দিনাজপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০২:৫৩ ১৯ জানুয়ারি ২০২১   আপডেট: ০২:৫৪ ১৯ জানুয়ারি ২০২১

চাল আমদানি (ফাইল ছবি)

চাল আমদানি (ফাইল ছবি)

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে চাল আমদানি ফের শুরু হয়েছে। চালের আমদানি এইচএস কোড জটিলতায় গত পাঁচদিন ধরে দেশে চাল আমদানি বন্ধ ছিল। সোমবার থেকে চালবোঝাই ভারতীয় ট্রাক বন্দরে প্রবেশের মধ্য দিয়ে এই কার্যক্রম আবার শুরু হয়েছে।

বন্দরের আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ জানান, মন্ত্রণালয় থেকে ১০০৬.২০-০০ এই সংখ্যার এইচএস কোডের মাধ্যমে ভারত থেকে চাল আমদানি করা হচ্ছিল। এই অবস্থায় ভারতের চাল রফতানিকারকরা গত মঙ্গলবার জানান- আগের এইচএস কোডের পরিবর্তে এখন থেকে ১০০৬.৩০.৯০ এই এইচএস কোড দিয়ে চাল আমদানি করতে হবে। তাছাড়া বাংলাদেশে চাল যাবে না। এরপর গত বুধবার থেকে ভারত সরকার হিলি স্থলবন্দরের মাধ্যমে চাল রফতানি বন্ধ করে দেয়। তবে আবার চাল আসা শুরু হওয়ায় বাজারে দাম কমবে বলে জানান তিনি।

আরেক আমদানিকারক শাহীনুর রেজা শাহীন জানান, রোববার খাদ্য মন্ত্রণালয় থেকে এইচএস কোড পরিবর্তন করে দেয়া হয়। ফলে এইচএস কোড নিয়ে সৃষ্ট জটিলতার নিরসন হয়েছে। সোমবার দুপুর সাড়ে ১২টা থেকে ভারত থেকে দেশে চাল আমদানি শুরু হয়েছে।

এদিকে বন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক জানান, সোমবার ভারত থেকে চালবোঝাই ট্রাক বন্দরে প্রবেশ করায় আমদানিকারকদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।

ডেইলি বাংলাদেশ/আরএম