বাইডেন প্রশাসনে প্রথম বাংলাদেশি জাইন, ময়মনসিংহে আনন্দের ঢেউ

ঢাকা, সোমবার   ০৮ মার্চ ২০২১,   ফাল্গুন ২৩ ১৪২৭,   ২৩ রজব ১৪৪২

বাইডেন প্রশাসনে প্রথম বাংলাদেশি জাইন, ময়মনসিংহে আনন্দের ঢেউ

ময়মনসিংহ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০০:৫০ ১৯ জানুয়ারি ২০২১   আপডেট: ০২:২১ ১৯ জানুয়ারি ২০২১

বাবা-মা’র সঙ্গে বাংলাদেশি বংশোদ্ভূত জাইন সিদ্দিকী

বাবা-মা’র সঙ্গে বাংলাদেশি বংশোদ্ভূত জাইন সিদ্দিকী

যুক্তরাষ্ট্রে নব-নির্বাচিত বাইডেন প্রশাসনে প্রথম বাাংলাদেশি হিসেবে ডেপুটি চিফ অব স্টাফের সিনিয়র অ্যাডভাইজার পদে দায়িত্ব পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত জাইন সিদ্দিকী। গত ১৩ জানুয়ারি (বুধবার) নব-নির্বাচিত জো-বাইডেন প্রশাসন ডেপুটি চিফ অব স্টাফের সিনিয়র অ্যাডভাইজার পদে তার নাম ঘোষণা করেন।

৩০ বছর বয়সী জাইন সিদ্দিকী ময়মনসিংহের নান্দাইলের শেরপুর ইউনিয়নের মাদারীনগর গ্রামের মোস্তাক আহম্মেদ সিদ্দিকী ওরফে মামুন ও কামরুন আবেদীন হেলেনা সিদ্দিকী দম্পতির একমাত্র ছেলে। তারা দুজনেই যুক্তরাষ্ট্রের চিকিৎসক। 

৩২-৩৩ বছর আগে তারা পাড়ি জমান যুক্তরাষ্ট্রে। নাগরিকত্ব পেয়ে বসবাস শুরু করেন তারা। সেখানেই জন্ম জাইনের। তাদের সঙ্গে যুক্তরাষ্ট্রে থাকেন দাদি মাজেদা আক্তারও। সেখানেই জাইনের লেখাপড়া ও বেড়ে উঠা।

জেলার নান্দাইলের শেরপুর ইউনিয়নের মাদারীনগর গ্রামে গেলে জাইনের আত্মীয়-স্বজন ও গ্রামবাসী জানায়, প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত হিসেবে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের হোয়াইট হাউস প্রশাসনের এত গুরুত্বপূর্ণ একটি পদে তার নিয়োগ পাওয়ার খবরে গ্রামের মানুষের মধ্যে বইছে আনন্দের বন্যা। চার বছর আগে ২০১৬ সালের এপ্রিলে বাবাকে নিয়ে গ্রামের বাড়িতে বেড়াতে এসেছিলেন তিনি। সবাই বলছেন, জাইন সিদ্দিকী শুধু নান্দাইলের নন, বাংলাদেশের গর্ব।

বিষয়টি জাইন সিদ্দিকীর বাবা মোস্তাক আহম্মেদ সিদ্দিকী ওরফে মামুন নান্দাইলে তার চাচাতো ভাইদের বিষয়টি মোবাইলে জানালে দূর-দূরান্ত থেকে আত্মীয়-স্বজন ছুটে আসছেন তাদের বাড়িতে। মিষ্টি বিতরণের সঙ্গে সঙ্গে চলছে মসজিদে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল। গ্রামবাসীর প্রত্যাশা জাইন তার গ্রামের মানুষের দুঃখ-দুর্দশায় তাদের পাশে দাঁড়াবেন। 

জাইন সিদ্দিকী বাইডেন প্রশাসনে গুরুত্বপূর্ণ পদ পাওয়ায় গ্রামে মিষ্টি বিতরণবর্তমানে গ্রামের বাড়িতে জাইনের বাবা-ফুফুরা কেউ বসবাস করেন না। তবে, চিকিৎসক মোস্তাক আহম্মেদ সিদ্দিকীর চাচাতো ভাই রতন সিদ্দিকী জানান, তারা পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে জাইনের বাবা সবার বড়। তাদের জমি সম্পত্তি আমরা দেখাশোনা করি। 

তিনি আরো জানান, জাইনের বাবা মোবাইলে ভাতিজা জাইন সিদ্দিকী যুক্তরাষ্ট্রের জো বাইডেন প্রশাসনে গুরুত্বপূর্ণ পদে নিয়োগ পাওয়ার খবর জানিয়েছেন। এরপর গ্রামে আনন্দের বন্যা বইছে। 

এ বিষয়ে জাইনের চাচি লুৎফুন্নাহার বেগম জানান, ২০১৬ সালে তারা সবাই বাড়িতে বেড়াতে এসেছিলেন। আধাপাকা টিনশেড ঘরে রাত যাপন করেছেন আমাদের সঙ্গে। বাড়ির পাশে নরসুন্দা নদীতে নৌকায় ঘুরেছেন জাইন। যুক্তরাষ্ট্রের এত বড় পদে স্থান পাওয়ায় তিনি নিজেও আনন্দিত।

ওই গ্রামের বরিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মো. শাহিন কবির বলেন, জাইন শুধু আমাদের গ্রামের গর্ব বা জেলার গর্ব নয়। জাইন সারা বাংলাদেশের গর্ব। তিনি জাইনকে নিয়ে প্রত্যাশা করে বলেন, সে যেন যুক্তরাষ্ট্রের আরো বড় পদে জায়গা পান।

মোস্তাক আহম্মেদ সিদ্দিকীর বাবার পৈত্রিক জায়গায় গড়ে তুলেছেন মাহবুব সিদ্দিকিয়া নুরানী হাফিজিয়া মাদরাসা। এই মাদরাসার প্রধান মো. আল আমিন জানান, জাইন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ডেপুটি চিফ অব স্টাফের সিনিয়র অ্যাডভাইজার হয়েছেন। এই খবর তার বাবা টেলিফোনে জানানোর পর গত শুক্রবার জুমার নামাজের পর মসজিদে মিলাদ পড়িয়ে মুসল্লিসহ গ্রামের মানুষকে মিষ্টিমুখ করানো হয়েছে। তাছাড়া মাদরাসায় ১২০ জন ছাত্র আছেন। ছাত্রদের খাওয়া-দাওয়া ও শিক্ষকদের বেতনসহ যাবতীয় খরচ তারাই দেন।

নান্দাইলের শেরপুর ইউনিয়নের মাদারীনগর গ্রামে জাইন সিদ্দিকীর পিতৃভূমিজাইন সিদ্দিকীর ফুফু রাষ্ট্রপতি আব্দুল হামিদের সহকারী একান্ত সচিব নাহিদ পারভীন মনি বলেন, জাইন যুক্তরাষ্ট্রেই জন্মগ্রহণ করেছেন। জাইন সিদ্দিকীর বেড়ে ওঠা যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। প্রিন্সটন ইউনিভার্সিটি ও ইয়েল ল স্কুল থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করা জাইন বর্তমানে বাইডেন-কমলা ট্রানজিশন টিমে অভ্যন্তরীণ ও অর্থনৈতিক টিমের চিফ অব স্টাফ হিসেবে দায়িত্ব পেয়েছেন।

জাইন যুক্তরাষ্ট্রে এত বড় একটি পদে নিয়োগ পাওয়ায় তিনি খুব আনন্দিত। তিনি বলেন, আমরা আশাবাদী জাইন বাংলাদেশের ভাবমূর্তি উজ্জল করবে।

ডেইলি বাংলাদেশ/আরএম