ডিএসই’র বাজার মূলধনে নতুন মাইলফলক

ঢাকা, শনিবার   ২৩ জানুয়ারি ২০২১,   মাঘ ৯ ১৪২৭,   ০৮ জমাদিউস সানি ১৪৪২

ডিএসই’র বাজার মূলধনে নতুন মাইলফলক

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:২৭ ১৪ জানুয়ারি ২০২১   আপডেট: ১৮:২৯ ১৫ জানুয়ারি ২০২১

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পাশাপাশি লেনদেনের গতিও বেড়েছে। সেই সঙ্গে বাজার মূলধনে রেকর্ড গড়েছে ডিএসই। এই প্রথমবারের মতো পাঁচ লাখ কোটি টাকার মাইলফলক ছাড়িয়েছে বাজার মূলধন।

বৃহস্পতিবার লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন ৫ লাখ ১ হাজার ৭০৯ কোটি টাকা দাঁড়িয়েছে।

বাজার মূলধনের পাশাপাশি ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৩৯ পয়েন্ট বেড়েছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৭৯ পয়েন্ট বেড়েছে।

বৃহস্পতিবার ডিএসইতে মোট ২ হাজার ৭০ কোটি টাকা  লেনদেন হয়েছে। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ১৫৯টির দর বেড়েছে, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৭০টির।

এদিকে প্রথমবারের মতো শেয়ার বাজারের মার্জিন ঋণের সুদহারও বেঁধে দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। বুধবার এ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়। এছাড়া শেয়ারের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির তদন্তে যে সিদ্ধান্ত নেয়া হয়েছিল, সেটির বাস্তবায়ন পিছিয়ে দেয়া হয়েছে।

বিএসইসির পক্ষ থেকে আলাদাভাবে -এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়। বুধবারের নির্দেশনায় বলা হয়েছে, তালিকাভুক্ত সিকিউরিটিজের তদন্ত সংক্রান্ত নির্দেশনাটির কার্যকারিতা পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত পিছিয়ে দেয়া হলো। 

মঙ্গলবারের নির্দেশনায় বিএসইসি জানায়, শেয়ার বাজারে যেসব কোম্পানির শেয়ারের দাম এক মাসে ৫০ শতাংশের বেশি বেড়েছে বা কমেছে, তার পেছনে কোনো কারসাজি রয়েছে কি-না তা তদন্ত করা হবে। পাশাপাশি কোনো কোম্পানির এক মাসের গড় লেনদেন আগের ছয় মাসের গড় লেনদেনের চেয়ে পাঁচ গুণের বেশি বাড়লে সেই কোম্পানির শেয়ার নিয়েও তদন্ত হবে। এ ঘোষণার পর শেয়ার বাজারে এ নিয়ে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে বলে পর্যবেক্ষিত হয়।

ডেইলি বাংলাদেশ/এমকেএ/টিআরএইচ/আরএইচ