শক্তি বাড়াতে ৮৩টি তেজস যুদ্ধ বিমান ক্রয় করছে ভারত

ঢাকা, রোববার   ২৪ জানুয়ারি ২০২১,   মাঘ ১০ ১৪২৭,   ০৯ জমাদিউস সানি ১৪৪২

শক্তি বাড়াতে ৮৩টি তেজস যুদ্ধ বিমান ক্রয় করছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০১ ১৪ জানুয়ারি ২০২১   আপডেট: ১৭:০২ ১৪ জানুয়ারি ২০২১

ছবি: তেজস যুদ্ধবিমান

ছবি: তেজস যুদ্ধবিমান

চীন ও পাকিস্তানের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে প্রতিরক্ষা খাতে নিজেদের শক্তি বাড়াতে ৮৩টি অত্যাধুনিক তেজস যুদ্ধ বিমান ক্রয় করছে ভারত।

নতুন যুদ্ধবিমানগুলো কেনার জন্য রেকর্ড ৪৮ হাজার কোটি রুপির প্রতিরক্ষা চুক্তি প্রস্তাবে বুধবার অনুমোদন দিয়েছে দেশটির প্রতিরক্ষা সংক্রান্ত ক্যাবিনেট কমিটি।

এই চুক্তির বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, বিমানবাহিনীকে শক্তিশালী করার জন্য এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই চুক্তি প্রতিরক্ষা খাতে গেম চেঞ্জার হিসাবে প্রমাণিত হবে।

তেজস যুদ্ধবিমান আকাশ থেকে আকাশ ও আকাশ থেকে ভূমিতেও ক্ষেপণাস্ত্র চালাতে পারে। এই যুদ্ধবিমানে অ্যান্টিশিপ ক্ষেপণাস্ত্র, বোমা ও রকেট যুক্ত করা যেতে পারে।

তেজস যুদ্ধবিমান ৪২ শতাংশ কার্বন ফাইবার, ৪৩ শতাংশ অ্যালুমিনিয়াম খাদ এবং টাইটানিয়াম দিয়ে তৈরি। তেজস একটি ফোর্থ জেনারেশনের যুদ্ধ বিমান। এটি চতুর্থ প্রজন্মের সুপারসনিক যুদ্ধবিমান। একদিকে এটি যেমন হালকা, অন্যদিকে সবচেয়ে ছোট। ফলে এটি সহজেই যুদ্ধক্ষেত্রে মোকাবিলা করতে সক্ষম।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডের বা হ্যাল -এর কাছ থেকে এই তেজস যুদ্ধবিমান ক্রয় করবে ভারতের বিমান বাহিনী। এই চুক্তির জন্য প্রথমিকভবে ৫৬ হাজার ৫০০ কোটি রুপি দাবি করেছিল হ্যাল। প্রায় এক বছর ধরে বিমান বাহিনীর সঙ্গে হ্যাল কর্তৃপক্ষের দরকষাকষির পর রফা হয় ৪৮ হাজার কোটিতে। দেশীয় বাজারে এটাই সবচেয়ে বড় প্রতিরক্ষা চুক্তি ভারতের।

জানা গেছে, ২০২৩ সালের মধ্যেই এই তেজস বিমানের জোগান দেয়া শুরু হবে। বর্তমানে ভারতীয় বিমান বাহিনীতে রয়েছে ৩০টি ফাইটার স্কোয়াড্রন। সেখানেই যুক্ত হতে চলেছে এই তেজস। মিগ-২১ বিমানগুলোর জায়গা নেবে এটি।

ডেইলি বাংলাদেশ/মাহাদী