ভ্যাকসিন কিনতে দুই দফায় ১৪৫৫ কোটি টাকা বরাদ্দ

ঢাকা, রোববার   ২৪ জানুয়ারি ২০২১,   মাঘ ১০ ১৪২৭,   ০৯ জমাদিউস সানি ১৪৪২

ভ্যাকসিন কিনতে দুই দফায় ১৪৫৫ কোটি টাকা বরাদ্দ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫১ ১৪ জানুয়ারি ২০২১   আপডেট: ১৫:২৯ ১৪ জানুয়ারি ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

করোনা মহামারি রোধে জনগণকে বিনামূল্যে দেয়ার জন্য ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে চুক্তির আওতায় প্রথম ধাপে তিন কোটি ডোজ ভ্যাকসিন আনবে সরকার। এ ভ্যাকসিন কিনতে ১ হাজার ৫৮৯ কোটি ৪৪ লাখ ৭৫ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

এরই মধ্যে প্রথম ধাপে ৭৩৫ কোটি ৭৬ লাখ ৮২ হাজার টাকা বরাদ্দ দিয়েছে অর্থবিভাগ। বৃহস্পতিবার দ্বিতীয় ধাপে ৭১৯ কোটি ৩১ লাখ ৪৫ হাজার টাকা বরাদ্দ দিলো অর্থবিভাগ। এ পর্যন্ত মোট এক হাজার ৪৫৫ কোটি ৮ লাখ ২৭ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের (ডিজিএইচএস) সূত্রে জানা যায়, দেশে ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের প্রথম চালান আসবে। বেক্সিমকো ২৭ জানুয়ারি ডিজিএইচএস’র কাছে ভ্যাকসিন হস্তান্তর করবে। সরকার ২৬ জানুয়ারি থেকে করোনা ভ্যাকসিন কার্যক্রমের জন্য অনলাইন নিবন্ধন শুরু করবে। এছাড়া ২৭ ফেব্রুয়ারি থেকে দেশব্যাপী টিকা দেয়া শুরু হতে পারে।

স্বাস্থ্যসেবা বিভাগ সূত্রে জানা যায়, গত ২ ডিসেম্বর রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে প্রথম ধাপে জনগণের মধ্যে বিনামূল্যে বিতরণের জন্য তিন কোটি ডোজ করোনা ভ্যাকসিন কিনতে স্বাস্থ্যসেবা বিভাগের প্রস্তাবের নীতিগত অনুমোদন দেয় অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এরপর স্বাস্থ্য অধিদফতরের প্রস্তাবিত বরাদ্দ থেকে প্রথম ধাপে অর্ধেক বরাদ্দের প্রস্তাব দেয়া হয়। এরপর অর্থবিভাগ (বাজেট অনুবিভাগ-১) থেকে অর্থ বরাদ্দের মঞ্জুরি আদেশ জারি করা হয়। পরে আজ অর্থবিভাগের যুগ্ম সচিব ড. মোহাম্মদ আবু ইউসুফ স্বাক্ষরিত এক চিঠিতে দ্বিতীয় ধাপে ৭১৯ কোটি ৩১ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। বিভিন্ন খাতে এ অর্থ বরাদ্দ দেয়া হয়েছে।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ/এইচএন