দিনাজপুর-গোবিন্দগঞ্জ আঞ্চলিক সড়কের নির্মাণকাজ ৭০ ভাগ সম্পন্ন

ঢাকা, রোববার   ১৭ জানুয়ারি ২০২১,   মাঘ ৩ ১৪২৭,   ০২ জমাদিউস সানি ১৪৪২

দিনাজপুর-গোবিন্দগঞ্জ আঞ্চলিক সড়কের নির্মাণকাজ ৭০ ভাগ সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১২ ১৪ জানুয়ারি ২০২১  

এরইমধ্যে হাট-বাজারগুলোর রাস্তার মাঝখানে মনোরম ডিভাইডার নির্মাণের ফলে যাত্রীদের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে - সংগৃহীত

এরইমধ্যে হাট-বাজারগুলোর রাস্তার মাঝখানে মনোরম ডিভাইডার নির্মাণের ফলে যাত্রীদের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে - সংগৃহীত

দিনাজপুর-গোবিন্দগঞ্জ ১০৭ কিলোমিটার আঞ্চলিক সড়কের নির্মাণকাজ ৭০ ভাগ সম্পন্ন হয়েছে। নান্দনিক পরিবেশে যুগোপযোগী একটি মডেল সড়ক নির্মাণের লক্ষ্যে এরইমধ্যে হাট-বাজারগুলোর রাস্তার মাঝখানে মনোরম ডিভাইডার নির্মাণের ফলে যাত্রীদের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

দিনাজপুর সড়ক জনপদ অধিদফতরের নির্বাহী প্রকৌশলী সুনিতী চাকমা সাংবাদিকদের জানান, গত বছরের জানুয়ারি  থেকে দিনাজপুর-গোবিন্দঞ্জ আঞ্চলিক সড়কের ১০৭ কিলোমিটার রাস্তা নির্মাণকাজ শুরু করা হয়। এই রাস্তায় ৯টি প্যাকেজের মধ্যে ৮টি প্যাকেজ দিনাজপুর জেলায় এবং একটি প্যাকেজ গাইবান্ধা জেলার সড়ক জনপদ বিভাগের তত্ববধায়নে নির্মাণকাজ চলছে। ১০৭ কিলোমিটার রাস্তায় ১০৪টি ব্রিজ কাম কালভার্ট নির্মাণ করা হয়েছে। 

তিনি জানান, রাস্তা নির্মাণে ৯০০ কোটি টাকা বরাদ্দ রয়েছে। এর মধ্যে অতিরিক্ত ৩ কোটি টাকা বিদ্যুৎ ও টেলিফোনের পোল সরানো এবং অবৈধ অবকাঠামো অপসারণের কাজে ব্যয় করা হয়েছে। রাস্তার মোড়গুলোতে যানবাহনের গতি নিয়ন্ত্রণ করতে ডিভাইডার নির্মাণের জন্য সিডিউলে নির্দেশনা রয়েছে। যানবাহনের গতি নিয়ন্ত্রণ করতে রাস্তা নির্মাণের পূর্বেই একটি বিশেষজ্ঞ টিমের মাধ্যমে প্রত্যেকটি রাস্তার মোড়ে যানবাহনের গতি সংক্রান্ত নির্দেশনা দেয়া থাকবে।

তিনি বলেন, চালক যদি ওই নির্দেশনা অমান্য করে তবে বিআরটিএ এর আইন অনুযায়ী দণ্ডিত হবে। সব মিলিয়ে রাস্তার নির্মাণকাজ চলমান রয়েছে। এই এলাকার জনসাধারণের যাতায়াতে একটি নান্দনিক রাস্তা উপহার দেয়ার জন্য বর্তমান সরকার ব্যাপক কাজ করছে। চলতি বছরের শেষ নাগাদ এই রাস্তার নির্মাণকাজ শেষ করতে ঠিকাদারদের তাগিদ দেয়া হচ্ছে। কোন দুর্যোগ না হলে সঠিক সময়েই নির্মাণকাজ শেষ হবে বলে তিনি আশস্ত করেন।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ