অকার্যকর ২০ দলীয় জোট ছেড়ে নতুন জোট গঠনে মরিয়া বিএনপি

ঢাকা, শনিবার   ১৬ জানুয়ারি ২০২১,   মাঘ ২ ১৪২৭,   ০১ জমাদিউস সানি ১৪৪২

অকার্যকর ২০ দলীয় জোট ছেড়ে নতুন জোট গঠনে মরিয়া বিএনপি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:০১ ১৪ জানুয়ারি ২০২১   আপডেট: ১৩:১১ ১৪ জানুয়ারি ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির আন্দোলনকে ত্বরান্বিত করার জন্যে জামায়াতে ইসলামকে বাদ দিয়ে অকার্যকর ২০ দলীয় জোট ছেড়ে বিএনপি এখন নুর-জোনায়েদ সাকির দিকে ঝুঁকছে বলে জানা গেছে। বিএনপির পক্ষ থেকে এই মর্মে এক দফা দাবিও উত্থাপিত হয়েছে। জানা যায়, উপযুক্ত আন্দোলন গড়ে তুলতে নানা সমস্যায় ভুগছেন বিএনপি নেতারা বিধায় পুরনো ২০ দলীয় জোট থেকে সরে এসে নতুন দলের সঙ্গে জোট বদ্ধ হতে চাচ্ছেন তারা।

জানতে চাইলে দলটির স্থায়ী কমিটির একজন সদস্য বলেন, বিএনপির পক্ষে এখন এককভাবে আন্দোলন গড়ে তোলা সম্ভব নয়। তাই নিজ প্রয়োজনেই বিএনপি শক্তিশালী বিরোধী দলীয় ফ্রন্ট গঠন করার বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে।

তিনি বলেন, এই জোটটি অন্য জোটের চেয়ে আলাদা হবে, কারণ এই জোটে জামায়াতে ইসলামী থাকবে না। যদিও অনেকে বলছেন, জামায়াতের সঙ্গে বিএনপির সখ্য এখনো রয়েছে। কারণ জামায়াতকে ছাড়ার প্রেক্ষাপট তৈরি হয়নি এখনো। তাই বিএনপি আপাতত সেসব দিকে না গিয়ে নতুন জোট গঠনের প্রক্রিয়া চালিয়ে যাবে।

নাম প্রকাশে অনিচ্ছুক দলটির অপর এক নেতা বলেন, বিএনপির রাজনীতিতে এক ধরণের অস্থিরতা বিরাজ করছে। এ অবস্থা থেকে উত্তরণে বৃহত্তর ঐক্যের বিকল্প নেই। তাই গয়েশ্বর চন্দ্র, মির্জা আব্বাসদের মতো সিনিয়র নেতাদের কাজে লাগিয়ে জোট গড়তে আগ্রহ দেখাচ্ছি আমরা। অপরদিকে আমাদের ২০ দলের মধ্যে লেবার পার্টি, কল্যাণ পার্টির মতো দলগুলো জোট ছাড়তে চাইছে। তাই অসন্তুষ্ট রাজনৈতিক দলগুলোকে বাগে আনতে নতুন করে মাঠে নামছি আমরা।

এ বিষয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, খালেদা জিয়ার মুক্তি আন্দোলনের পথে বিএনপি একা হাঁটতে চায় না এবং তা সম্ভবও না। তবে এটি বিএনপির দুর্বলতা নয়। বিএনপি সব সময় জোটের রাজনীতিতে বিশ্বাসী। আর এ কারণেই সবার সহযোগিতা কামনা করছি।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ/এইচএন