রোহিঙ্গা ইস্যুতে চীনের উদ্যোগে ত্রিপক্ষীয় বৈঠক ১৯ জানুয়ারি

ঢাকা, শনিবার   ২৩ জানুয়ারি ২০২১,   মাঘ ৯ ১৪২৭,   ০৮ জমাদিউস সানি ১৪৪২

রোহিঙ্গা ইস্যুতে চীনের উদ্যোগে ত্রিপক্ষীয় বৈঠক ১৯ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:০০ ১৩ জানুয়ারি ২০২১  

সাংবাদিকদের সামনে ব্রিফ করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন

সাংবাদিকদের সামনে ব্রিফ করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন

রোহিঙ্গা ইস্যুতে চীনের উদ্যোগে ১৯ জানুয়ারি ঢাকায় বাংলাদেশ, মিয়ানমান ও চীনের পররাষ্ট্র সচিব পর্যায়ের ত্রিপক্ষীয় বৈঠক হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। 

বুধবার বিকেলে সাংবাদিকদের কাছে মন্ত্রী এ তথ্য জানান। মন্ত্রী বলেন, রোহিঙ্গাদের ফেরত নেয়ার বিষয়ে মিয়ানমারের সঙ্গে আলোচনায় এখন পর্যন্ত কোনো ফলাফল আসেনি।

এ কে আব্দুল মোমেন বলেন, ওদের ভেরিফিকেশনের জন্য আমরা সাড়ে আট লাখ রোহিঙ্গার তথ্য সাবমিট করেছি। অনাকাঙিক্ষতভাবে মিয়ানমার খুব কম সংখ্যককে ভেরিফাই (শনাক্ত) করেছে। তারা খুব স্লো। মাত্র ৪২ হাজার ফাইনালি তারা শনাক্ত করেছে ৮ লাখ ৩০ হাজারের মধ্যে। এখানে আন্তরিকতার বড় অভাব।

উল্লেখ্য, ২০১৭ সালের আগস্টে মিয়ানমার সেনাবাহিনীর গণহত্যা ও নিপীড়নের মুখে দেশটি থেকে কয়েক লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। একই বছরের নভেম্বর মাসে কক্সবাজার থেকে এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে সরিয়ে নেয়ার লক্ষ্যে একটি প্রকল্প নেয় সরকার। আশ্রয়ণ-৩ নামে প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্ব দেয়া হয় বাংলাদেশ নৌবাহিনীকে। কিন্তু ২০১৮ সালে যখন প্রথম তাদের স্থানান্তরের পরিকল্পনা করা হয়, তখন থেকেই সেখানে যাওয়ার ব্যাপারে আপত্তি জানিয়ে আসছিল রোহিঙ্গারা।

ডেইলি বাংলাদেশ/এমকেএ