খুলনায় ৫৩টি সন্ধি কচ্ছপ উদ্ধার, এক জনের কারাদণ্ড

ঢাকা, রোববার   ১৭ জানুয়ারি ২০২১,   মাঘ ৩ ১৪২৭,   ০২ জমাদিউস সানি ১৪৪২

খুলনায় ৫৩টি সন্ধি কচ্ছপ উদ্ধার, এক জনের কারাদণ্ড

খুলনা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০১:২৬ ১৩ জানুয়ারি ২০২১  

খুলনার বটিয়াঘাটা থেকে ৫৩টি সন্ধি কচ্ছপ উদ্ধার করা হয়েছে।

খুলনার বটিয়াঘাটা থেকে ৫৩টি সন্ধি কচ্ছপ উদ্ধার করা হয়েছে।

খুলনার বটিয়াঘাটা থেকে ৫৩টি সন্ধি কচ্ছপ উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার দুপুরে উপজেলা বাজারের মাছ বিক্রির স্থান থেকে সেগুলো উদ্ধার করে বন বিভাগ খুলনার বণ্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। এসময় নিরাপদ সরকার নামের এক ব্যবসায়ীকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। ওই বাজারে নিরাপদ সরকারের মুরগির দোকান রয়েছে। ওই ব্যবসার আড়ালে বিভিন্ন জায়গা থেকে কচ্ছপগুলো এনে চুরি করে বিক্রি করতেন। তার বাড়ি উপজেলার হেতালবুনিয়া গ্রামে। 

খুলনার বণ্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বণ্যপ্রাণি পরিদর্শক রাজু আহমেদ বলেন, গোপন সংবাদের ভিত্তিতে ওই বাজারে অভিযান চালানো হয়। এসময় নিরাপদ সরকারের কাছ থেকে কচ্ছপগুলো উদ্ধার করা হয়। ওই প্রজাতির কচ্ছপ শিকার, সংরক্ষণ ও বিক্রয় করা বন্যপ্রাণী আইনে সম্পূর্ণ নিষেধ। এ কারণে বটিয়াঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নজরুল ইসলাম নিরাপদ সরকারকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন। 

অভিযানে বণ্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনার মৎস্য বিশেষজ্ঞ মো. মফিজুর রহমান চৌধুরীও অংশ নেন। কচ্ছপগুলো বন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের পরামর্শে কোনো সুবিধাজনক স্থানে অবমুক্ত করার প্রক্রিয়া চলছে। তিনি বলেন, সাধারণত বিল, হাওড়, বাওড় ও ছোটখাটো জলাশয়ে ওই প্রজাতির কচ্ছপের বসবাস। মুনাফার আশায় এক শ্রেণির অসাধু ব্যবসায়ী সেগুলো শিকার করে বিক্রি করেন। এ কারণে ধীরে ধীরে কচ্ছপের ওই প্রজাতিটি ধ্বংস হয়ে যাচ্ছে।

ডেইলি বাংলাদেশ/জেডএম