মেয়র তাপসের নামে ভুয়া ফেইসবুক আইডি, আটক ২

ঢাকা, রোববার   ২৪ জানুয়ারি ২০২১,   মাঘ ১০ ১৪২৭,   ০৯ জমাদিউস সানি ১৪৪২

মেয়র তাপসের নামে ভুয়া ফেইসবুক আইডি, আটক ২

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:২১ ১২ জানুয়ারি ২০২১   আপডেট: ১৯:১০ ১২ জানুয়ারি ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে ভুয়া ফেইসবুক আইডি খুলে প্রতারণা করার অভিযোগে ২ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ।

আটককৃতরা হলেন- মো. জাকারিয়া ও মো. একরামুল হক ওরফে রাজু। এ সময় তাদের কাছ থেকে ফেইসবুক ব্যবহৃত ডিভাইস, একটি স্মার্ট ফোন ও টাকা লেনদেন করার কাজে ব্যবহৃত একটি বিকাশ একাউন্ট নম্বরের  সিম উদ্ধার করা হয়। 

মঙ্গলবার দুপুরে ডিএমপি গোয়েন্দা অফিস কম্পাউন্ডে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এ বিষয়ে বিস্তারিত জানান ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আক্তার।

গত রোববার থেকে ধারাবাহিক অভিযানে রংপুর ও গাজীপুর জেলা থেকে তাদের আটক করে গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম।

উল্লেখ্য, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে ভুয়া ফেইসবুক আইডি খুলে প্রতারণার অপরাধে মেয়রের এপিএস মনিরুল ইসলামের অভিযোগের প্রেক্ষিতে ১ জানুয়ারি শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়। গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম এ মামলা তদন্ত করে ।

ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে ভুয়া ফেইসবুক আইডি খুলে নিজেকে মেয়র পরিচয় দিয়ে বিভিন্ন লোকজনের কাছে চাকরি দেয়ার প্রলোভন দেখিয়ে টাকা দাবি করে। সেই টাকা বিকাশের মাধ্যমে গ্রহণ করে। এই অভিযোগে শাহবাগ থানায় মামলা হয়।

তিনি বলেন, মামলা তদন্তে ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ রংপুর ও গাজীপুর এলাকা থেকে দুইজনকে আটক করে। আটকের সময় জব্দকৃত মোবাইলে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে একটি ভুয়া ফেইসবুক আইডি 'Shekh Fazle Noor Taposh' লগইন অবস্থায় পাওয়া যায়।

ফেইসবুক হ্যাক করে প্রতারণার ঘটনায় লালবাগ থানায় করা মামলার সম্পর্কে হাফিজ আক্তার বলেন, একটি চক্র প্রথমে বিভিন্ন লোভনীয় অফার সম্বলিত ফিশিং লিংক তৈরী করে টার্গেট ফেইসবুক আইডির ম্যাসেঞ্জারের (বিশেষ করে মহিলাদের) মাধ্যমে পাঠায়। টার্গেট ফেইসবুক আইডিতে পাঠানো লিংকে ক্লিক করে লিংকে পাঠানো নির্দেশনা অনুযায়ী তথ্য প্রদান করা মাত্রই ভিকটিমের ফেইসবুক আইডিটি এ চক্রের নিয়ন্ত্রণে চলে যায়। এরপর ভিকটিমের ফেইসবুক আইডির বন্ধুদের ম্যাসেঞ্জারে নক করে তাদের কাছে বিভিন্ন অজুহাতে টাকা ধার চায় এবং টাকা পাঠানোর জন্য নিজের বিকাশ নাম্বার দেয়। এভাবে চক্রটি ফেইসবুক আইডি হ্যাক করে ভিকটিমদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়।
 

ডেইলি বাংলাদেশ/ইএ/ইকেডি