হোয়াটসঅ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করলো এরদোগানের অফিস

ঢাকা, রোববার   ১৭ জানুয়ারি ২০২১,   মাঘ ৩ ১৪২৭,   ০২ জমাদিউস সানি ১৪৪২

হোয়াটসঅ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করলো এরদোগানের অফিস

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৪৮ ১২ জানুয়ারি ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

নতুন প্রাইভেসি পলিসি এনেছে হোয়াটসঅ্যাপ। গ্রাহকদের তথ্য আরো বেশি পরিমাণে ফেসবুকের কাছে শেয়ার করার এই পলিসি নিয়ে বেশ বিতর্কের সৃষ্টি হয়েছে। এরপরই হোয়াইটঅ্যাপ ব্যবহার করবে না বলে জানায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের মিডিয়া অফিস।

আলজাজিরার প্রতিবেদন অনুসারে, এক বিবৃতিতে রোববার তারা জানায়, মিডিয়া অফিস তুরস্কে যোগাযোগ কোম্পানি তুর্কসেলের বিআইপ অ্যাপ দিয়ে সোমবার থেকে সাংবাদিকদের তথ্য পাঠাবে। চলতি সপ্তাহে গ্রাহকদের এই পলিসি মানতে বাধ্য করছে হোয়াটসঅ্যাপ। এরপরই টুইটারে ‘ডিলিটিং হোয়াটসঅ্যাপ’ হ্যাশট্যাগ তৈরি করে তুর্কিরা।

তুরস্কের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় তাদের বিআইপি ১১ লাখ ২০ হাজারের বেশি বার ডাউনলোড করা হয়েছে। এর ফলে বিশ্বজুড়ে তাদের গ্রাহকের সংখ্যা ৫ কোটি ৩০ লাখ ছাড়িয়েছে।

সম্প্রতি হোয়াটসঅ্যাপ তাদের শর্ত ও সেবায় যে পরিবর্তন এনেছে, তাতে এটির প্যারেন্ট কোম্পানি ফেসবুক ও অন্যান্য সাবসিডিয়ারির সঙ্গে গ্রাহকের তথ্য শেয়ার করা হবে। হোয়াটসঅ্যাপের নতুন এই পলিসি আগামী ৪ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে। তবে হোয়াটসঅ্যাপের নতুন এই পলিসি যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর ক্ষেত্রে কার্যকর হবে না বলে জানায় সংস্থাটি। 

তবে তুরস্কের কর্মকর্তারা হোয়াটসঅ্যাপের এমন সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে।

ডেইলি বাংলাদেশ/জেএস