খুলনা বিএনপি: কমিটিহীন ১১ বছর, বাড়ছে ক্ষোভ

ঢাকা, মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১,   মাঘ ১৩ ১৪২৭,   ১১ জমাদিউস সানি ১৪৪২

খুলনা বিএনপি: কমিটিহীন ১১ বছর, বাড়ছে ক্ষোভ

খুলনা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২৬ ৩০ নভেম্বর ২০২০   আপডেট: ২০:১২ ৩০ নভেম্বর ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

সম্মেলন হয়েছিল প্রায় এক যুগ আগে। এরই মধ্যে কমিটির অনেকে মারা গেছেন। অনেকে ব্যস্ত হয়ে পড়েছেন ব্যবসার কাজে। কেউ কেউ এলাকা পরিবর্তন করেছেন। এই হলো খুলনা মহানগর বিএনপির দশা।

নতুন কোনো কমিটি না হওয়ায় প্রায় নেতৃত্বশূন্য মহানগর বিএনপি। ক্ষোভ দেখা দিয়েছে নেতাকর্মীদের মাঝে। স্থবির হয়ে পড়েছে সাংগঠনিক কার্যক্রম।

২০০৯ সালের ২৫ নভেম্বর খুলনার সার্কিট হাউস চত্বরে মহানগর বিএনপির সবশেষ সম্মেলন হয়েছিল। ওই সম্মেলনে নজরুল ইসলাম মঞ্জুকে সভাপতি, মনিরুজ্জামান মনিকে সাধারণ সম্পাদক ও ফকরুল আলমকে সাংগঠনিক সম্পাদক করা হয়। ২০১০ সালের ৮ ডিসেম্বর ১৭১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। এছাড়া গঠন করা হয় ১৩ সদস্যের উপদেষ্টা কমিটি।

জানা গেছে, কমিটির মেয়াদ শেষ হওয়ার পর প্রথম দফা সম্মেলনের তারিখ ছিল ২০১৬ সালের ৫ মার্চ। কিন্তু ইউনিয়ন পরিষদ নির্বাচনের কারণে সম্মেলন বন্ধ হয়ে যায়। ২০১৬ সালের ৩ ডিসেম্বর সম্মেলন হওয়ার কথা ছিল। কিন্তু সম্মেলন নিয়ে দুই গ্রুপ মুখোমুখি অবস্থান নিলে কেন্দ্রের হস্তক্ষেপে সম্মেলন স্থগিত হয়ে যায়।

২০০৯ সালের গঠিত নগর কমিটি এখনো বহাল রয়েছে। প্রায় ১১ বছরের পুরনো এ কমিটির ১১ সদস্য ইতিমধ্যেই মারা গেছেন। অনেকে দল ত্যাগ করেছেন। অনেকে বহিষ্কৃত হয়েছেন। অনেকে রয়েছেন নিষ্ক্রিয়। 

জানা যায়,  নগর বিএনপির পাশাপাশি মেয়াদোত্তীর্ণ হয়েছে পাঁচ থানা, ৩১ ওয়ার্ড ও তিনটি ইউনিয়ন কমিটিও। এ অবস্থায় সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠনের পক্ষে দলের তৃণমূলের নেতারা।

ডেইলি বাংলাদেশ/এমআর/এইচএন/এসআর