২০৪৫ সালের মধ্যে রেল নেটওয়ার্কভুক্ত হবে ৫৯ জেলা

ঢাকা, বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১,   মাঘ ১৪ ১৪২৭,   ১৩ জমাদিউস সানি ১৪৪২

২০৪৫ সালের মধ্যে রেল নেটওয়ার্কভুক্ত হবে ৫৯ জেলা

চাঁদপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০২:৩৩ ১৩ নভেম্বর ২০২০   আপডেট: ১৭:৪৯ ১৩ নভেম্বর ২০২০

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

বাংলাদেশ রেলপথ পরিদর্শক (জিআইবিআর) অসীম কুমার তালুকদার বলেছেন, ২০৪৫ সালের মধ্যে রেল নেটওয়ার্কে আরো ১৫টি জেলা অন্তর্ভুক্ত হবে। এর ফলে দেশের মোট ৫৯টি জেলা রেল নেটওয়ার্কের আওতায় আসবে। এরই মধ্যে দেশের ৪৪টি জেলা নেটওয়ার্কভুক্ত হয়েছে। 

বৃহস্পতিবার বিকেলে লাকসাম-চাঁদপুর রেলপথ পরিদর্শন শেষে চাঁদপুর স্টেশনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সরকারের অন্যান্য বিভাগের মতো রেলওয়ে বিভাগও উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে। সরকার দেশের সব জেলাকে রেলের নেটওয়ার্কে নিয়ে আসার জন্য চেষ্টা করছে। বাংলাদেশ রেলওয়ের যে মহাপরিকল্পনা রয়েছে সেসব ৪টি ধাপে বাস্তবায়ন হবে।

তিনি আরো বলেন, এসব পরিকল্পনার জন্য সময়সীমা নির্ধারণ হয়েছে ২০৩০ থেকে ২০৪৫ সাল পর্যন্ত। এগুলোর কাজ ধাপে ধাপে বাস্তবায়ন করার জন্য ব্যয় হবে প্রায় সাড়ে ৫৫ হাজার কোটি টাকা।

এ সময় উপস্থিত ছিলেন- রেলওয়ের চট্টগ্রাম বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) তারেক শামস্ মো. তুশার, চট্টগ্রাম বিভাগীয় প্রধান প্রকৌশলী মো. আব্দুল হানিফ, ডিসিও জাহিদ আরেফিন পাটওয়ারী তন্ময়, বিভাগীয় তড়িৎ প্রকৌশলী মো. শাকের আহম্মেদ, বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা মো. মাহবুবুল করিম, সেতু প্রকৌশলী (পূর্ব) আবরার হোসন, সহকারী পরিবহন কর্মকর্তা মনির হোসেন, বিভাগীয় নিরাপত্তা কমান্ডেন্ট মো. শফিক মৃধা, সহকারী ভূ-সম্পত্তি কর্মকর্তা মো. সহিদুজ্জামান, ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী (কুমিল্লা) মো. লিয়াকত আলী মজুমদার, এসএসএই সিগনাল লাকসাম মো. মহসিন মল্লিক, রেলওয়ে থানার ওসি মো. সারোয়াল আলমসহ রেল কর্মকর্তারা।

ডেইলি বাংলাদেশ/আরএ/টিআরএইচ/এসআর