জন্মের তিনদিনেই মৃত্যু, পরিবারের দাবি ভুল চিকিৎসা

ঢাকা, রোববার   ১৭ জানুয়ারি ২০২১,   মাঘ ৩ ১৪২৭,   ০২ জমাদিউস সানি ১৪৪২

জন্মের তিনদিনেই মৃত্যু, পরিবারের দাবি ভুল চিকিৎসা

চাঁদপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪৮ ১১ নভেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চাঁদপুরে বেসরকারি পদ্মা হাসপাতালে ভুল চিকিৎসায় তিনদিন বয়সী এক নবজাতকের মৃত্যুর অভিযোগ করেছে পরিবার। হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, শ্বাসনালিতে দুধ যাওয়ায় এ ঘটনা ঘটেছে।

বুধবার সকালে শহরের পৌর সুপার মার্কেটের তৃতীয় তলায় পদ্মা প্রাইভেট হাসপাতালে এ ঘটনা ঘটে। পরিবারের দাবি, অনভিজ্ঞ নার্স দিয়ে একাধিক ইনজেকশন দেয়া ও উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নিতে অনুমতি না দেয়ায় ওই নবজাতকের মৃত্যু হয়েছে।

মৃত শিশুর বাবা মো. মিলন গাজী জানান, ৯ নভেম্বর পদ্মা হাসপাতালে সিজারে ছেলের জন্ম দেন তার স্ত্রী রূপালী বেগম। জন্মের পর থেকেই শিশুটির ঠাণ্ডাজনিত সমস্যা দেখা যায়। হাসপাতাল কর্তৃপক্ষের কালক্ষেপণে শিশুটির অবস্থার অবনতি হয়। পরে তার ছেলেকে উন্নত চিকিৎসার জন্য দ্রুত ঢাকায় নেয়ার পরামর্শ দেন শিশু বিশেষজ্ঞ আসমা আক্তার। ঢাকায় রওনা হওয়ার সময় বিউটি গাইন ও রেখা নামে দুই নার্স শিশুটির হাতে ক্যানোলা পরাতে গিয়ে হাতে একাধিকবার সুঁই দিয়ে খোঁচা দেন। কিছুক্ষণ পরই মৃত্যু হয় মিলন গাজীর তিনদিন বয়সী ছেলের।

অভিযুক্ত বিউটি গাইন নার্স বিউটি গাইন জানান, ক্যানোলা পরানোর জন্য শিশুটির হাতের রগ খুঁজে পাওয়া যাচ্ছিল না। এ কারণে কয়েকবার সুঁই ফোঁটাতে হয়েছে।

হাসপাতালের মেডিকেল অফিসার ডা. মোস্তফা তানিম রায়হান জানান, শিশুটি জন্মের পর শুধু ঠাণ্ডাজনিত সমস্যা ছিল। এছাড়া তার শারীরিক অবস্থা ভালো ছিল। ক্যানোলা পরাতে গিয়ে রগ খুঁজে না পাওয়ায় একাধিকবার সুঁই ফোঁটাতে হয়েছে। এতে কোনো সমস্যা হয়নি। সকালে শিশুটিকে দুধ পান করানোর সময় শ্বাসনালিতে দুধ চলে গেছে। এতে শ্বাসকষ্ট বেড়ে শিশুটির মৃত্যু হয়।

পদ্মা প্রাইভেট হাসপাতালের পরিচালক মো. সফিউল্লাহ জানান, হাসপাতালে ভুল চিকিৎসা দেয়া হয়নি। ঠাণ্ডা ও শ্বাসকষ্টে কারণে শিশুটির মৃত্যু হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এআর