দাবি না মানলে রাজশাহী বিভাগে ১ নভেম্বর থেকে পরিবহন ধর্মঘট

ঢাকা, বৃহস্পতিবার   ২৬ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১২ ১৪২৭,   ০৯ রবিউস সানি ১৪৪২

দাবি না মানলে রাজশাহী বিভাগে ১ নভেম্বর থেকে পরিবহন ধর্মঘট

রাজশাহী প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৯ ২৬ অক্টোবর ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো

আগামী ৩১ অক্টোবরের মধ্যে আট দফা দাবি মেনে না নিলে ১ নভেম্বর থেকে রাজশাহী বিভাগে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে রাজশাহী বিভাগীয় পরিবহন মালিক সমিতি।

বিভাগীয় সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি শাফকাত মঞ্জুর বিপ্লব এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ৩১ অক্টোবরের মধ্যে তারা উপজেলা পর্যায়ে বিআরটিসি বাস চলাচল বন্ধসহ আট দফা দাবি বাস্তবায়ন চান।

জানা গেছে, গত শনিবার রাজশাহী ও বগুড়ায় পরিবহন মালিক সমিতির নেতাদের সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় এমন সিদ্ধান্ত গৃহীত হয়।

এরইমধ্যে রাজশাহী, বগুড়া, জয়পুরহাটে বিএরটিসির বাস সার্ভিস চালু হয়েছে। ফলে যাত্রী সংকটে পড়েছে ওই রুটে চলাচল করা পরিবহনগুলো।

পরিবহন মালিক সমিতির দাবি- বিআরটিসি বাসগুলো চলবে ডিপো থেকে ডিপো ও হাইওয়েতে। কিন্তু ওই রুটের বাসগুলো এখন উপজেলা পর্যায়েও চালানো হচ্ছে। এনিয়ে বাস ডিপোর ম্যানাজারদের সঙ্গে যোগাযোগ করেও কোনো কাজ হয়নি।

রুটগুলোতে বিআরটিসি বাস চলাচল করায় যাত্রী সংকট সৃষ্টি হয়েছে। ফলে মালিকদের ঋণ করে বাস চালাতে হচ্ছে। এতে বেকায়দায় পড়েছেন পরিবহন সংশ্লিষ্টরা।

তাদের আট দফা দাবির মধ্যে রয়েছে— রাজশাহী বিভাগের আটটি জেলায় অনিয়মতান্ত্রিকভাবে যেসব বিআরটিসি চলাচল করছে তা বন্ধ করতে হবে। বিআরটিসির নামে ব্যক্তি মালিকানায় চলাচলরত সব বাস বন্ধ করতে হবে। বিআরটিসির লিজ প্রথা বাতিল করতে হবে। সড়ক, মহাসড়ক, আঞ্চলিক সড়কে চলাচলরত ইজিবাইক, ভটভটি, থ্রি-হুইলার অটোরিকশা, অটোটেম্পু এবং সব শ্রেণির অযান্ত্রিক যানবাহন চলাচল বন্ধ করতে হবে এবং সড়ক ও মহাসড়কে বাস, ট্রাক হতে অবৈধ চাঁদা উত্তোলন বন্ধ করতে হবে।

ডেইলি বাংলাদেশ/এমআরকে