এক ঘণ্টার জন্য মেয়র হয়ে যা করলেন তানজিলা 

ঢাকা, বুধবার   ২৮ অক্টোবর ২০২০,   কার্তিক ১৩ ১৪২৭,   ১১ রবিউল আউয়াল ১৪৪২

এক ঘণ্টার জন্য মেয়র হয়ে যা করলেন তানজিলা 

বরগুনা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:৪৮ ১৮ অক্টোবর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দশম শ্রেণির ছাত্রী তানজিলা জাহান শিফা মাত্র এক ঘণ্টার জন্য বরগুনার বেতাগী পৌরসভার মেয়রের দায়িত্ব পালন করেছেন। 

রোববার বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এক ঘণ্টা দায়িত্ব পালন করেন তানজিলা। এ সময় একজন শিশু মেয়রকে কাছে পেয়ে পৌরসভার কর্মকর্তা–কর্মচারীরা উচ্ছ্বাস প্রকাশ করেন ও তাকে ফুলেল শুভেচ্ছা দেন।

কন্যাশিশু দিবসকে কেন্দ্র করে তানজিলা ওই এক ঘণ্টার দায়িত্ব পালন করে।

তানজিলা পৌর এলাকায় বাল্যবিয়ে প্রতিরোধে যুব ও এলাকার সর্বস্তরের নাগরিকদের সহযোগিতায় প্রতিরোধ গড়ে তোলা, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে একতাবদ্ধ থাকা, উত্ত্যক্তকরণ প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ, শিশুদের বিনোদনের জন্য পৌর এলাকায় শিশুপার্ক ও বিনোদনকেন্দ্র প্রতিষ্ঠা, মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠান গড়া এবং একটি করে শিশু সুরক্ষা দল গঠন করার আহ্বান জানান।

মেয়র বলেন, নারীর প্রতি সহিংসতা বন্ধ ও বাল্যবিয়ে রোধে সবাইকে এগিয়ে আসতে হবে। একটি গোলটেবিল বৈঠকে এক ঘণ্টার মেয়রের দিকনির্দেশনায় করণীয় তুলে ধরা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পৌর নাগরিক ও সুশীল সমাজের প্রতিনিধিরা।

দুপুর ১২টার দিকে পৌরসভার মিলনায়তনে বেতাগী পৌরসভার মেয়র এ বি এম গোলাম কবিরের কাছ থেকে দায়িত্ব বুঝে নেয় তানজিলা। দায়িত্ব বুঝে নিয়েই তানজিলা কাজ শুরু করে দেন।
 
কন্যাশিশু দিবসে নারীর ক্ষমতায়ন, শিশুদের অধিকার বাস্তবায়নে সে নানা প্রস্তাব আনে। বর্তমান সময়ে ছোট হয়ে আসা শিশুদের খেলাধুলা ও চিত্তবিনোদনের সুস্থ স্থান কমে আসায় শিশুদের জন্য পার্ক তৈরির প্রস্তাব দেয় সে।

বেতাগীর মেয়র এ বি এম গোলাম কবির বলেন, এক ঘণ্টার মেয়রের দায়িত্ব পালনের সময় তানজিলা যেসব প্রস্তাব উপস্থাপন করে, সব প্রস্তাব বাস্তবায়ন করা হবে। 

বেতাগী প্রেসক্লাবের সাবেক সভাপতি আবদুস সালাম সিদ্দিকী ও মিজানুর রহমান, সরকারি-বেসরকারি সংস্থার ও বিদ্যালয়ের শিক্ষক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।  

ডেইলি বাংলাদেশ/এমকে