আর্মেনিয়ার আরো একটি সুখোই-২৫ যুদ্ধবিমান ভূপাতিত করলো আজারবাইজান

ঢাকা, বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০,   কার্তিক ১৪ ১৪২৭,   ১১ রবিউল আউয়াল ১৪৪২

আর্মেনিয়ার আরো একটি সুখোই-২৫ যুদ্ধবিমান ভূপাতিত করলো আজারবাইজান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:১৫ ১৮ অক্টোবর ২০২০   আপডেট: ১৯:১৬ ১৮ অক্টোবর ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আজারবাইজানের সেনারা আর্মেনিয়ার আরো একটি সুখোই-২৫ যুদ্ধবিমান ভূপাতিত করেছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। রোববার স্থানীয় সময় সাড়ে ১২টায় যুদ্ধবিমানটি ভূপাতিত করা হয় বলে জানা গেছে।

এক বিবৃতিতে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওই যুদ্ধবিমানটি আজারবাইজানের জাবরাইল এলাকায় হামলার চালানোর চেষ্টা করে। এরপরই বিমানটিকে ভূপাতিত করা হয়। শনিবারেও এই এলাকা থেকে একটি সুখোই-২৫ বিমান ভূপাতিত করা হয়েছে বলে জানায় মন্ত্রণালয়।

এর আগে, আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা করে যে, আর্মেনিয়ার বাহিনী বৃহত্তর ক্যালিবার অস্ত্র, মর্টার ও আর্টিলারি ব্যবহার করে নতুন মানবিক যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে। একই অভিযোগ করে যুদ্ধবিরতি লঙ্ঘনের জন্য আজারবাইজানকে দায়ী করেছে আর্মেনিয়া।

গত ২৭ সেপ্টেম্বর থেকে বিতর্কিত নাগোর্নো-কারাবাখ এলাকা নিয়ে শুরু হওয়ার পর থেকে দ্বিতীয় যুদ্ধবিরতি ছিলো এটি। গত শনিবার রাশিয়ার মধ্যস্থতায় আজারবাইজান ও আর্মেনিয়া উভয়ই এই যুদ্ধবিরতিতে স্বাক্ষর করেছিলো। তবে চার মিনিটের মধ্যেই তা লঙ্ঘন করা হয়। যুদ্ধবিরতি লঙ্ঘনের দায়ে পরস্পরকে দোষারোপ করছে আজারবাইজান ও আর্মেনিয়া।

নাগোর্নো-কারাবাখ নিয়ে গত চার দশক ধরে এই দুই দেশ দ্বন্দ্বে লিপ্ত। নাগোর্নো-কারাবাখ আজারবাইজানের বলেই আন্তর্জাতিকভাবে স্বীকৃত। কিন্তু এটি নিয়ন্ত্রণ করে জাতিগত আর্মেনিয়ানরা। গত ২৭ সেপ্টেম্বর থেকে আবারো যুদ্ধে জাড়িয়ে পড়ে প্রতিবেশী দুই দেশ আর্মেনিয়া ও আজারবাইজান। গত কয়েক দশকের মধ্যে নাগোর্নো-কারাবাখকে নিয়ে সবচেয়ে রক্তক্ষয়ী সংঘাত এটি। এই যুদ্ধে উভয় পক্ষেরই শত শত মানুষ নিহত হয়েছেন। ১৯৯৪ সালে একটি যুদ্ধবিরতির মাধ্যমে ছয় বছরের সংঘাতের অবসান হওয়ার পর এটি সবচেয়ে ভয়াবহ নৃশংসতা।

সূত্র- আনাদলূ এজেন্সি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ