এইচএসসির ফল প্রকাশ ২৫ ডিসেম্বরের মধ্যেই

ঢাকা, রোববার   ২৫ অক্টোবর ২০২০,   কার্তিক ১১ ১৪২৭,   ০৯ রবিউল আউয়াল ১৪৪২

এইচএসসির ফল প্রকাশ ২৫ ডিসেম্বরের মধ্যেই

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০৮ ১৮ অক্টোবর ২০২০   আপডেট: ১৮:১৪ ১৮ অক্টোবর ২০২০

২৫ ডিসেম্বরের মধ্যে এইচএসসির ফল। ফাইল ছবি

২৫ ডিসেম্বরের মধ্যে এইচএসসির ফল। ফাইল ছবি

২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। ভিন্ন পদ্ধতিতে মূল্যায়নের ভিত্তিতে গ্রেড পয়েন্ট নির্ধারণ করা হবে। আগামী ২৫ ডিসেম্বরের মধ্যে শিক্ষা বোর্ডগুলো থেকে এ পরীক্ষার ফলাফল প্রকাশের প্রস্তুতি শুরু হয়েছে বলে জানা গেছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক রোববার  বলেন, জেএসসি এবং এসএসসি’র ফলাফলের ভিত্তিতে তাদের এইচএসসি’র ফলাফল নির্ধারণ করা হবে। এর জন্য একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হচ্ছে শিক্ষা মন্ত্রণালয় থেকে। তারা একটি গাইডলাইন তৈরি করবে। তার ভিত্তিতে ডিসেম্বরের শেষদিকে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

ঢাকা শিক্ষা বোর্ডের এক বিশ্বস্ত সূত্র জানিয়েছে, এইচএসসি-সমমান পরীক্ষার ফলাফল ২৫ ডিসেম্বরের মধ্যেই প্রকাশ করা হবে।সেই লক্ষ্যমাত্রা সামনে নিয়ে ফলাফল তৈরির কাজ শুরু করা হয়েছে।টেকনিক্যাল কমিটির পরামর্শ অনুসরণ করেই এ গ্রেড নির্ধারণ করা হবে।

এর আগে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, এইচএসসির আগে সব পরীক্ষার্থীকে জেএসসি ও এসএসসি, এই দুটি পাবলিক পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হয়। তাই আমরা এই দুই পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এইচএসসির ফলাফল তৈরি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মূল্যায়নের পদ্ধতি যেন আন্তর্জাতিকভাবে স্বীকৃত হয়, সেই বিষয়টি মাথায় রেখে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।

জানা গেছে, এ পরীক্ষার মূল্যায়নে চলতি মাসের মধ্যেই কমিটি গঠন করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নেতৃত্বে আট সদস্যের এ কমিটিতে ঢাকা বোর্ডের চেয়ারম্যান সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, জাতীয় বিশ্ববিদ্যালয়, স্বাস্থ্যশিক্ষা অধিদফতরের প্রতিনিধি এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান সদস্য হিসেবে থাকবেন। এ কমিটির সদস্যরা অটোপাস শিক্ষার্থীদের গ্রেডিং পদ্ধতি নির্ধারণ করে শিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ করবেন।

 

ডেইলি বাংলাদেশ/এনকে