‘পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় আসছে অত্যাধুনিক প্রযুক্তি’

ঢাকা, রোববার   ২৫ অক্টোবর ২০২০,   কার্তিক ১১ ১৪২৭,   ০৯ রবিউল আউয়াল ১৪৪২

‘পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় আসছে অত্যাধুনিক প্রযুক্তি’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০১ ১৮ অক্টোবর ২০২০   আপডেট: ২০:০৭ ১৮ অক্টোবর ২০২০

পৌরসভার মেয়র ও প্রকৌশলীদের জন্য অবহিতকরণ এক কর্মশালায় অনলাইনে বক্তব্য রাখেন স্থানীয় সরকারমন্ত্রী মোহাম্মদ তাজুল ইসলাম

পৌরসভার মেয়র ও প্রকৌশলীদের জন্য অবহিতকরণ এক কর্মশালায় অনলাইনে বক্তব্য রাখেন স্থানীয় সরকারমন্ত্রী মোহাম্মদ তাজুল ইসলাম

পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় উন্নত বিশ্বের ন্যায় দেশেও অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোহাম্মদ তাজুল ইসলাম। 

রোববার পৌরসভার মেয়র ও প্রকৌশলীদের জন্য অবহিতকরণ এক কর্মশালায় অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি। 

মন্ত্রী বলেন, বিশ্বের বিভিন্ন দেশে পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় উন্নত প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। বাংলাদেশেও উন্নত প্রযুক্তি ব্যবহার করার বিষয়টি পর্যালোচনা করা হচ্ছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং একটি পরিষ্কার-পরিচ্ছন্ন দেশ গড়তে সব ধরনের সুবিধা-অসুবিধা বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় যন্ত্রপাতি আনা হবে।

তিনি আরো বলেন, পয়ঃবর্জ্য, কঠিন বর্জ্যসহ অন্যান্য সব ধরনের বর্জ্য এমনভাবে ব্যবস্থাপনা করতে হবে যেন পরিবেশ দূষিত না হয়। মানুষের স্বাস্থ্যের হানি না ঘটে। এ জন্য অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে। পরিষ্কার-পরিচ্ছন্ন, পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে যত ধরনের লজিস্টিক সাপোর্ট দরকার সরকার তার ব্যবস্থা করবে।

দেশের পৌরসভাগুলোতে যেসব সমস্যা আছে স্থানীয় সরকারমন্ত্রী মেয়রদের কাছ থেকে সেসব সমস্যার কথা শোনেন এবং তা সমাধানের আশ্বাস দেন। একইসঙ্গে তিনি পৌরসভাগুলোকে নিজস্ব আয় বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী ও ৫০ পৌরসভার মেয়র ও প্রকৌশলীরা অনলাইন কর্মশালায় অংশ নেন।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/আরএইচ/এনকে