নতুন রফতানি নিয়ন্ত্রণ আইন পাস করলো চীন

ঢাকা, সোমবার   ২৬ অক্টোবর ২০২০,   কার্তিক ১১ ১৪২৭,   ০৯ রবিউল আউয়াল ১৪৪২

নতুন রফতানি নিয়ন্ত্রণ আইন পাস করলো চীন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৪ ১৮ অক্টোবর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনের পণ্যগুলোর রফতানি নিয়ন্ত্রণে একটি নতুন আইন পাস করেছে দেশটি। জাতীয় নিরাপত্তা সুরক্ষা ও স্বার্থরক্ষার লক্ষ্যেই সংবেদনশীল পণ্য রফতানি কড়াকড়ি করে এই আইন পাস করলো চীন।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়া জানিয়েছে, শনিবার চীনের শীর্ষ আইনসভা ন্যাশনাল পিপলস কংগ্রেস স্থায়ী কমিটি দ্বারা এই আইনটি পাস হয়েছে। আগামী ১ ডিসেম্বর থেকে এটি কার্যকর হবে। যেসব দেশ রফতানি নিয়ন্ত্রণের অপব্যবহার করে ও চীনের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি সেসব দেশের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা হিসেবে এই আইন পাস করেছে চীন।

শনিবার সিনহুয়ার প্রতিবেদনে নির্দিষ্ট কোনো দেশকে লক্ষ্যবস্ত করার কথা প্রকাশ করা হয়নি। তবে গত মাসে যুক্তরাষ্ট্র চীনের বৃহত্তম চিপ প্রস্তুতকারক সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং ইন্টারন্যাশনাল কর্পোরেশনে রফতানি নিষিদ্ধ করে। এছাড়া হুয়াওয়ে টেকনোলজিস ও অন্যান্য কয়েকটি সংস্থার বিরুদ্ধেও বিভিন্ন পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির এসব পদক্ষেপে বেশ ক্ষুব্ধ হয় চীন।

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বিশেষ করে প্রযুক্তি ক্ষেত্রে উত্তেজনা বৃদ্ধি অব্যাহত থাকায় এই নীতি কৌশল কার্যকর ভূমিকা রাখবে বলে ধারণা করা হচ্ছে। বাণিজ্য, মানবাধিকার, প্রযুক্তি ও চীনে প্রথমবারের মতো শনাক্ত হওয়া বৈশ্বিক মহামারি করোনাভাইরাস নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বৃদ্ধি হয়েছে।

ন্যাশনাল পিপলস কংগ্রেসের ওয়েবসাইটে দেয়া বিবৃতিতে বলা হয়েছে, নতুন এই আইনের প্রকাশিত বিবরণ অনুযায়ী, প্রযুক্তিগত ডাটা সম্পর্কিত আইটেমগুলো এই নতুন আইনের বিধিনিষেধের আওতায় আসবে। এছাড়া নিয়ন্ত্রিত পণ্যগুলোর মধ্যে সামরিক, পারমাণবিক পণ্যগুলোও অন্তর্ভুক্ত রয়েছে।

সূত্র- রয়টার্স

ডেইলি বাংলাদেশ/এসএমএফ