পূজার আগে ঘরে বসেই করতে পারেন চমৎকার নেইল আর্ট

ঢাকা, শুক্রবার   ২৩ অক্টোবর ২০২০,   কার্তিক ৮ ১৪২৭,   ০৬ রবিউল আউয়াল ১৪৪২

পূজার আগে ঘরে বসেই করতে পারেন চমৎকার নেইল আর্ট

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:১১ ১৮ অক্টোবর ২০২০   আপডেট: ১৭:১৮ ১৮ অক্টোবর ২০২০

ছবি: ঘরেই করুন নেইল আর্ট

ছবি: ঘরেই করুন নেইল আর্ট

একজন মানুষের হাতের নখই নাকি তার ব্যক্তিত্ব তুলে ধরে। মাথার চুল থেকে পায়ের নখ সবকিছু মিলিয়েই আপনার সৌন্দর্য প্রকাশ পায়। সামনেই পূজা। তাই শুধু ত্বক আর চুলের যত্ন নিলেই হবে না। সঙ্গে নখগুলোকেও সাজিয়ে নিন। 

এটি আপনার পূজার সাজ বহুগুণে বাড়িয়ে দেবে। নখে নেল পলিশ লাগানোর পাশাপাশি বিগত কয়েক বছর ধরে নেল আর্ট বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এতে নখ এবং হাতের সৌন্দর্য আরও বেশি পরিমাণে ফুটে ওঠে। এগুলো করতে বেশিরভাগ সময় পার্লারেই যাওয়া হয়। তবে বাড়িতেই কিন্তু চমৎকার নেইল আর্ট করে নিতে পারবেন। 

চলুন কয়েকটি জনপ্রিয় নেইল আর্ট কীভাবে ঘরে করবেন জেনে নিন-

মার্বেল নেল আর্ট

মার্বেল নেল আর্ট পার্লারে না গিয়ে আপনি বাড়িতে বসেই এই নেল আর্ট করতে পারেন। ঘাবড়ানোর কোনো প্রয়োজন নেই, খুবই সহজ মার্বেল নেল আর্ট করা। বিশেষ করে যারা প্রথমবার নিজে নেল আর্ট ট্রাই করছেন, তাদের জন্য এটি একদম পারফেক্ট।   

এজন্য আপনার পছন্দমতো তিন থেকে চারটি কালারের নেলপলিশ, পেট্রোলিয়াম জেলি, বড় একটি পানির বাটি,  টুথপিক। সর্বপ্রথমে প্রত্যেকটি নখের চারপাশের চামড়ায় ভালো করে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। এবার বাটিতে পানি ভরে তাতে অল্প অল্প করে নেলপলিশ ঢালুন। নেলপলিশ ঢালার সময় খেয়াল রাখবেন যাতে সার্কেলের মতো আকার তৈরি হয়। 

এরপর এক একটি সার্কেলের মধ্যে অন্য আরেকটি কালার দিয়ে আরও একটি সার্কেল তৈরি করতে হবে। এভাবে বেশ কয়েকটি সার্কেল তৈরি করুন। এরপর টুথপিক দিয়ে সেই কালারের উপর পছন্দমতো ডিজাইন তৈরি করে নিন। তারপর সেই ডিজাইনের মধ্যে একটা একটা আঙুল ডুবিয়ে নিন এবং নখে ডিজাইন ছেপে গেলে আঙুল তুলে নিন। নখের বাইরে লেগে থাকা নেলপলিশ মুছে ফেলুন।  

ফ্রেঞ্চ ম্যানিকিওর নেল আর্ট 

ফ্রেঞ্চ ম্যানিকিওর নেল আর্ট খুব কম পরিশ্রমেই আপনি এই নেল আর্ট করতে পারেন। এতে নখগুলো দেখতে উজ্জ্বল ও খুব সুন্দর লাগে। এজন্য লাগবে গোলাপি আর সাদা রঙের নেল পলিশ। আর ওয়াটার কালার নেল পলিশ।

সবার আগে ওয়াটার কালার নেল পলিশ দিয়ে বেস কোট লাগিয়ে নিন। শুকিয়ে গেলে দু'কোট পিঙ্ক কালার নেল পলিশ লাগান। নখের উপর যেটুকু অংশ সাদা করতে চান, সেখানে সাদা নেল পলিশ লাগান। শুকিয়ে গেলে আবার একবার ওয়াটার কালার নেল পলিশ লাগান। 

ডটেড নেল আর্ট

ডটেড নেল আর্টডটেড নেল আর্ট কঠিন মনে হলেও, এটি করা খুব একটা শক্ত নয়। আপনি বাড়িতে বসে খুব সহজেই এই নেল আর্টটি করে ফেলতে পারেন। তাহলে দেখে নিন কীভাবে করবেন। এজন্য লাগবে আলাদা রঙের দুটি নেলপলিশ, একটি ট্রান্সপারেন্ট নেলপলিশ, টুথপিক। এবার প্রথমে বেস কোট লাগিয়ে নিন। শুকিয়ে গেলে আপনার পছন্দমতো একটি কালারের নেলপলিশ লাগান। ইচ্ছে হলে দু-তিন কোট নেলপলিশ লাগাতে পারেন। শুকিয়ে গেলে টুথপিকের পিছনের অংশ আরেকটি নেলপলিশে ডুবিয়ে আপনার নখের উপরে ছোট-ছোট ডট আঁকুন। হয়ে গেলে শুকিয়ে নিন এবং তার উপরে ট্রান্সপারেন্ট নেল পলিশের একটা কোট লাগিয়ে নিলেই হয়ে যাবে ডটেড নেল আর্ট।

ক্লিন লাইনস নেল আর্ট

ক্লিন লাইনস নেল আর্ট এই নেল আর্ট করতে মাত্র দুটি সামগ্রী লাগবে ওবং পরিশ্রমও খুব কম হবে। শুধুমাত্র ব্যান্ড এড আর নেলপলিশের সাহায্যেই হবে কিস্তিমাত। 

এজন্য লাগবে ব্যান্ড এড পছন্দমতো ভিন্ন রঙের দুটি নেলপলিশ উজ্জ্বল রঙ হলে ভাল হয়। সর্বপ্রথমে বেস কোট লাগিয়ে নিন। এবার আপনার পছন্দমতো একটি কালারের নেলপলিশ লাগিয়ে শুকিয়ে নিন। এরপর একটি ব্যান্ড এড দু'দিক থেকে কেটে নিন, যাতে দু'দিকের হাফ সার্কল আকার পাওয়া যায়। হাতের তালুতে দু-তিনবার ব্যান্ড এড লাগিয়ে তুলে নিন, এতে তার আঠার পরিমাণটাও কমবে। 

ফলে নখে নেল পলিশের উপরে ব্যান্ড এড লাগালে নেল পলিশ নষ্ট হবে না। এরপর নখের উপরের অংশ ছেড়ে বাকি অংশে ব্যান্ড এড লাগিয়ে দিন। তবে অবশ্যই খেয়াল রাখবেন যাতে ব্যান্ড এড এর গোলাকার অংশ নখের উপরিভাগে না থাকে। তারপর ব্যান্ড এডের উপর দিয়ে নখের উপরের অংশে আরেকটি রঙের নেল পলিশ লাগিয়ে নিন এবং শুকিয়ে গেলে ব্যান্ড এড খুলে দিন।

ডেইলি বাংলাদেশ/কেএসকে