তিনদিনে ৯ কোটি টাকার কারেন্ট জাল আটক, জরিমানা ৬ লাখ

ঢাকা, সোমবার   ২৬ অক্টোবর ২০২০,   কার্তিক ১১ ১৪২৭,   ০৯ রবিউল আউয়াল ১৪৪২

তিনদিনে ৯ কোটি টাকার কারেন্ট জাল আটক, জরিমানা ৬ লাখ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১০ ১৭ অক্টোবর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মা ইলিশ সংরক্ষণ অভিযানের তৃতীয় দিন পর্যন্ত ৯ কোটি ১৩ লাখ চার হাজার টাকা মূল্যের কারেন্ট জালসহ অন্যান্য জাল আটক করা হয়েছে। এ সময় মধ্যে অবৈধভাবে মৎস্য ধরায় ১৭৮ জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদানের পাশাপাশি ছয় লাখ ৬৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

শনিবার মৎস্য অধিদফতরে স্থাপিত মা ইলিশ সংরক্ষণ অভিযান সংক্রান্ত নিয়ন্ত্রণ কক্ষ থেকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে পাঠানো এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়, মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২০ বাস্তবায়নে শুক্রবার পর্যন্ত দেশের ৮টি বিভাগে ৪৪২টি মোবাইল কোর্ট ও ৩০৫৯টি অভিযান পরিচালনা করা হয়েছে। এর মাধ্যমে কোটি ১৩ লাখ ৪ হাজার টাকা মূল্যের ৬৫ লক্ষ ৯৯ হাজার ২০০ মিটার দৈর্ঘ্যের কারেন্ট জালসহ ৪৪৫টি অন্যান্য অবৈধ জাল আটক করা হয়েছে।

একই সময়ের মধ্যে অবৈধভাবে মাছ ধরার জন্য মৎস্য আইনের আওতায় ১৭৮ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে এবং ৬ লক্ষ ৬৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই সময়ে ২৭৩টি মামলা করা হয়েছে এবং ৩ দশমিক ৩৬ মেট্রিক টন ইলিশ মাছ আটক করা হয়েছে।

গত ১৪ অক্টোবর থেকে আগামী ৪ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন সারাদেশে ইলিশ আহরণ, পরিবহণ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময় করা আইনত দণ্ডনীয় অপরাধ। আইন অমান্যকারীকে কমপক্ষে ১ বছর থেকে সর্বোচ্চ ২ বছরের সশ্রম কারাদণ্ড অথবা ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএইচ