যুবলীগ নেতা আকরামের ব্যতিক্রমী উদ্যোগ

ঢাকা, বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০,   কার্তিক ১৪ ১৪২৭,   ১১ রবিউল আউয়াল ১৪৪২

যুবলীগ নেতা আকরামের ব্যতিক্রমী উদ্যোগ

গাজীপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:১৫ ১৭ অক্টোবর ২০২০  

বিনামূল্যে মৌসুমি ও উন্নত জাতের সবজি বীজ বিতরণ করছেন যুবলীগ নেতা আকরাম

বিনামূল্যে মৌসুমি ও উন্নত জাতের সবজি বীজ বিতরণ করছেন যুবলীগ নেতা আকরাম

বাড়ির পাশে খালি জায়গায় সবজি চাষ করেন গ্ৰামের বেশিরভাগ মানুষ। উৎপাদিত সবজি দিয়েই সারা বছর নিজেদের সবজি চাহিদা মেটান তারা। করোনা পরিস্থিতি ও দেশের বিভিন্নস্থানে বন্যায় ফসলের ব্যাপক ক্ষতি হওয়ায় সাম্প্রতিক সময়ে মাত্রারিক্ত দাম বেড়ে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হয় সবজির বাজারে। এ অবস্থা কাটিয়ে উঠতে গাজীপুরে গ্রামের নিম্ন আয়ের মানুষদের বিনামূল্যে মৌসুমি ও উন্নত জাতের সবজি বীজ দেয়ার উদ্যোগ হাতে নিয়েছেন আকরাম হোসেন বাদশা নামে এক কেন্দ্রীয় যুবলীগ নেতা। 

শনিবার সকালে জেলার শ্রীপুর উপজেলা প্রথম দফায় ভাংনাহাটিতে প্রায় ৫০০ নিম্নআয়ের মানুষের মাঝে ৬ ধরনের মৌসুমী ও উন্নত জাতের সবজি বীজ দেন।

সেখানে গিয়ে দেখা যায়, গ্ৰামের সবুজ মাঠের পাশে সবাই মাদুর বিছিয়ে বসেছেন। একজন কৃষি বিশেষজ্ঞ বীজ রোপণ ও নিয়মিত যত্ম নিয়ে তাদের পরামর্শ দিচ্ছেন। পাশে বসে বিভিন্ন জাতের বীজ আলাদা করছেন আকরাম হোসেন। সংক্ষিপ্ত দিকনির্দেশনার পর আকরাম সবাইকে বিভিন্ন উন্নত জাতের টমেটো, শসা, মিষ্টি কুমড়া,শীতলাউ ও মরিচের সবজি বীজ তুলে দেন।

সবজি বীজ নেয়া স্থানীয় লোকজন বলেন, বীজগুলো পেয়ে তাদের অনেক উপকার হয়েছে। এমনিতে এক প্যাকেট বীজ কিনতে একশো থেকে দেড়শো টাকা খরচ হয়। এত টাকা দিয়ে বীজ কেনা অনেকের পক্ষেই সম্ভব হয় না। একসঙ্গে এত বীজ পাওয়ায় এই সময়ে তাদের সবজি চাহিদা মিটবে। এমনকি উৎপাদিত সবজি বিক্রি করে অতিরিক্ত আয় করাও সম্ভব‌ বলে মনে করেন তারা।

আকরাম হোসেন বলেন, গ্রামের লোকজন অনেকেই সবজি চাষ করেন। কিন্তু উন্নত জাতের বীজ কিনতে অনেক টাকা ব্যয় করতে হয়। তাদের মধ্যে বিনামূল্যে বিতরণের মাধ্যমে সবজি উৎপাদনে উৎসাহিত করতেই করতেই এ উদ্যোগ।

তিনি বলেন, বঙ্গবন্ধুর কনিষ্ঠ সন্তান শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে কেন্দ্রীয় যুবলীগের নির্দেশে এসব বীজ বিতরণ করা হচ্ছে। 

ডেইলি বাংলাদেশ/জেএইচ