চেলসির সঙ্গে চুক্তি প্রায় সেরেই ফেলেছিলেন মেসি!

ঢাকা, বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০,   কার্তিক ১৪ ১৪২৭,   ১১ রবিউল আউয়াল ১৪৪২

চেলসির সঙ্গে চুক্তি প্রায় সেরেই ফেলেছিলেন মেসি!

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:২০ ১৬ অক্টোবর ২০২০  

লিওনেল মেসি

লিওনেল মেসি

কিছুদিন আগে দীর্ঘদিনের ক্লাব বার্সেলোনা ছাড়ার ঘোষণা দিয়েছিলেন লিওনেল মেসি। নানা ঘটনার পর শেষ পর্যন্ত কাতালান ক্লাবটিতে থাকতে রাজি হয়েছেন তিনি। বছর ছয়েক আগেও একবার বার্সা ছাড়তে চেয়েছিলেন আর্জেন্টাইন তারকা। সেবার চেলসির সঙ্গে চুক্তিটা প্রায় সেরেই ফেলেছিলেন বার্সা অধিনায়ক। 

সম্প্রতি এ বিষয়টি ফাঁস করেছেন ইতালিয়ান ব্রডকাস্টার স্কাই স্পোর্টস ইতালিয়ার সাংবাদিক ও ট্রান্সফার মার্কেট বিশেষজ্ঞ জিয়ানলুকা ডি মারজিও। তিনি জানিয়েছেন, আর্জেন্টাইন ফরোয়ার্ডের সঙ্গে চুক্তির খুব কাছে ছিল চেলসি। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটিতে আসার জন্য নাকি বার্সেলোনা সুপারস্টারকে রাজি করে ফেলেছিলেন তখনকার কোচ হোসে মরিনহো। 

মারজিও জানিয়েছেন, ২০১৪ সালেও ন্যু ক্যাম্প ছাড়ার পথে ছিলেন মেসি। সে সময় ৩৩ বছর বয়সী এই ফরোয়ার্ডের রিলিজ ক্লজ ছিল ২৫০ মিলিয়ন ইউরো। সেটা পরিশোধ করে প্রতি মৌসুমে ৫ কোটি পাউন্ড বেতনে তার সঙ্গে চুক্তি করতে চেয়েছিল ব্লুজরা। এই ঘটনাকে ‘ট্রান্সফার মার্কেট ইতিহাসের সবচেয়ে বড় অজানা গল্প’ বলে অভিহিত করেছেন এই সাংবাদিক।

২০১৩ সালে মেসির পরিবারের বিরুদ্ধে স্প্যানিশ সরকারের কর ফাঁকির তদন্ত চলার সময় দুই পক্ষের মাঝে এই আলোচনা হয়েছিল বলে জানিয়েছেন মারজিও। কর ফাঁকি মামলার ঝামেলা থেকে বাঁচতেই দেশ ছাড়তে চেয়েছিলেন ছয়বারের ব্যালন ডি’অর জয়ী এই ফুটবলার। ট্রান্সফার মার্কেটের অজানা গল্পগুলো নিয়ে ডি মারজিওর লেখা বই গ্র্যান্ড হোটেল কালকিওমেরকাতোতে এসব তথ্য প্রকাশ পেয়েছে। 

মারজিও জানিয়েছেন, মেসিকে রাজি করতে ভিডিও কল করেছিলেন মরিনহো। ব্যক্তিগতভাবে সম্মতিও দিয়েছিলেন মেসি। কিন্তু তার বাবা ও এজেন্ট হোর্হে মেসি এবং সাবেক সতীর্থ ডেকোর কারণে এই চুক্তি হতে গিয়েও শেষ মুহুর্তে আর হয়নি। 

বইতে আরো দাবি করা হয়েছে, চেলসির আগে একই শর্তে মেসিকে নিতে চেষ্টা করেছিলেন রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ। কিন্তু বার্সেলোনায় নিজের অবস্থানের কারণে সেই প্রস্তাব ফিরিয়ে দেন আর্জেন্টাইন ফরোয়ার্ড।

ডেইলি বাংলাদেশ/এএল