এবার মার্কিন পণ্যেও শুল্ক আরোপ করতে পারবে ইইউ: ডব্লিউটিও

ঢাকা, শুক্রবার   ২৩ অক্টোবর ২০২০,   কার্তিক ৮ ১৪২৭,   ০৬ রবিউল আউয়াল ১৪৪২

এবার মার্কিন পণ্যেও শুল্ক আরোপ করতে পারবে ইইউ: ডব্লিউটিও

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:১৯ ১৬ অক্টোবর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বোয়িংকে আপত্তিজনকভাবে ভর্তুকি দেয়ার শাস্তি হিসেবে মার্কিন পণ্যে বার্ষিক ৪ বিলিয়ন ডলার শুল্ক আরোপ করতে পারবে ইউরোপীয় ইউনিয়ন।

মার্কিন বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং ও ব্রিটিশ বিমান নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাসে ভর্তুকি দেয়া নিয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে চলমান দীর্ঘ দিনের বিবাদের এখন পর্যন্ত সবশেষ পদক্ষেপ হিসেবে সম্প্রতি এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে বিশ্ব বাণিজ্য সংস্থা- ডব্লিউটিও।

গত বছর ইউরেোপীয় পণ্যে ৭.৫ বিলিয়ন ডলার শুল্ক নির্ধারণের ব্যাপারে নির্দেশনা দিয়েছিল বিশ্ব বাণিজ্য সংস্থা। তবে, যুক্তরাষ্ট্রের অভিযোগ ইইউ এখনও সে পথে হাঁটছে না।

এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের বাণিজ্য দেন-দরবারকারী রবার্ট লাইটহাইজার জানিয়েছেন, এই বছরের শুরুর দিকেই বোয়িং দেয়া আপত্তিজনক ভর্তুকি প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্র এবং ওয়াশিংটন অঙ্গরাজ্যে বোয়িংয়ের যে কর বিরতি ছিল তাও প্রত্যাহার করা হয়েছে।

তবে, ইউরোপীয় ইউনিয়নের দাবি, উৎপাদনের বাইরে চলে যাচ্ছে এয়ারবাসের এথ্রিএইটজিরো (A380) মডেলের বিমানের ওপরও যুক্তরাষ্ট্রের শুল্ক বসানোর ঘটনা সত্য।

লাইটহাইজারের দাবি, যেহেতু যুক্তরাষ্ট্র আপত্তিজনক ওই ভর্তুকি প্রত্যাহার করেছে তাই ইউরোপীয় ইউনিয়নের এধনের প্রতিশোধমূলক শুল্ক আরোপের শক্তিশালী ভিত্তি নাই। এমনকি এমন একটি ভিত্তির ওপর এই শল্ক আরোপে ইইউকে ক্ষমতা দেয়া হয়েছে যা ডব্লিউটিও'র নীতির স্পষ্ট লঙ্ঘন এবং এই সিদ্ধান্তের বিপক্ষে যুক্তরাষ্ট্রকে অবস্থান নিতে বাধ্য করবে বলেও মনে করেন তিনি।

এদিকে, গত বছর দেয়া ডব্লিউটিও'র নির্দেশনা মেনে ইউরোপীয় পণ্যের ওপর যক্তরাষ্ট্রের আরোপ করা শুল্ক প্রত্যাহারে ইউরোপের কর্মকর্তা কাজ করে যাচ্ছে।

ইইউ'র বাণিজ্য কমিশনার ভালডিশ ডমব্রোভকিস জানিয়েছেন, তারা দ্রুতই যুক্তরাষ্ট্রের সঙ্গে এ ব্যাপারে একটা গ্রহণযোগ্য সমধানে যেতে আগ্রহী। তবে, এতে কাজ না হলে শিগগিরই নিজেদের স্বার্থ রক্ষায় যুক্তরাষ্ট্রের পণ্যের ওপর শুল্ক আরোপ করাসহ সমানুপাতিক হারে পাল্টা ব্যবস্থা নেয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন ডমব্রোভকিস।

ডেইলি বাংলাদেশ/মাহাদী