কার্তিকের পদত্যাগে অন্য দিকে আঙুল তুললেন গম্ভীর

ঢাকা, বুধবার   ২৮ অক্টোবর ২০২০,   কার্তিক ১৩ ১৪২৭,   ১১ রবিউল আউয়াল ১৪৪২

কার্তিকের পদত্যাগে অন্য দিকে আঙুল তুললেন গম্ভীর

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৩৮ ১৬ অক্টোবর ২০২০   আপডেট: ১৯:৩২ ১৬ অক্টোবর ২০২০

গৌতম গম্ভীর ও দিনেশ কার্তিক

গৌতম গম্ভীর ও দিনেশ কার্তিক

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) ভক্তদের একপ্রকার চমকে দিয়েই শুক্রবার ম্যাচ শুরুর মাত্র কয়েক ঘণ্টা আগে দলের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়িয়েছেন দিনেশ কার্তিক। দলের আরেক গুরুত্বপূর্ণ ক্রিকেটার ইয়ন মরগ্যানের কাঁধে এই গুরুদায়িত্ব সঁপে দিয়ে তিনি বলছেন, এই মুহূর্তে ব্যাটিংয়ে আরো বেশি পরিমাণে জোর দিতে চান। তবে কার্তিক সরে দাঁড়ানোর পরপরই টুইটারে এক পোস্টের মাধ্যমে অন্যদিকে আঙুল তুলেছেন কলকাতার সাবেক অধিনায়ক গৌতম গম্ভীর।

কলকাতা নাইট রাইডার্স কর্তৃপক্ষ জানিয়েছে, দিনেশ নিজেই অধিনায়কের পদ থেকে সরে দাঁড়িয়েছেন। তবে তা নিয়ে বিস্তর জল্পনা রয়েছে। এর আগে গৌতম গম্ভীরকে সরিয়ে ২০১৮ সালে কার্তিকের হাতে অধিনায়কত্বের দায়িত্ব দেয়া হয়েছিল। প্রথম সিজনেই দলকে প্লে-অফে নিয়ে এসেছিলেন তিনি। 

তবে ২০১৯ সাল থেকেই কলকাতার পারফরম্যান্স ক্রমশ নিম্নমুখী হয়েছে। সেবার লিগ পর্বেই ছিটকে যায় কলকাতা। চলতি মৌসুমে ৭ ম্যাচের চারটি জিতে পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে রয়েছে কেকেআর। দলের এমন খারাপ পারফরম্যান্সে কাঠগোড়ায় তোলা হয় দিনেশ কার্তিককে।

শুক্রবার অধিনায়ক হিসেবে কার্তিক সরে দাঁড়ানোর কিছুক্ষণ পরই রহস্যময় এক টুইট করে বসেন কলকাতার সাবেক অধিনায়ক গৌতম গম্ভীর। টুইটারে তিনি লিখেছেন, 'একটা উত্তরাধিকার তৈরি করতে অনেক সময় লেগে যায়, কিন্তু তা নষ্ট করতে স্রেফ কয়েক মিনিট লাগে।' এরপরই ক্রিকেট মহলে এ নিয়ে আলোচনা শুরু হয়। কলকাতা নাইট রাইডার্সে সৌরভের মতো গৌতমও এমন ষড়যন্ত্রের শিকার হয়েছিলেন কি না, এমন প্রশ্নই এখন ঘুরছে চতুর্দিকে।

প্রশ্ন ওঠাও স্বাভাবিক। কারণ ১৩ বছরের আইপিএল ইতিহাসে কলকাতা নাইট রাইডার্সের সবচেয়ে সফল অধিনায়ক ছিলেন গৌতম গম্ভীর। ২০১১ সাল থেকে ২০১৭ সাল অবধি দলের নেতৃত্বভার সামলেছেন তিনি। গম্ভীর কলকাতার অধিনায়ক থাকাকালীন প্রায় প্রতিবারই প্লে-অফে পৌঁছেছিল দল। 

২০১১ সালে গম্ভীরের নেতৃত্বেই চ্যাম্পিয়নস লিগ টি-টোয়েন্টি জিতে যায় কেকেআর। এছাড়া ২০১২ সালে তার নেতৃত্বেই কলকাতা আইপিএল ট্রফি জেতে। তবুও হঠাৎ করে তাকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দিয়েছিল টিম ম্যানেজমেন্ট। 

কারো নাম উল্লেখ করে আক্রমণ না করলেও গম্ভীরের এই টুইটটি যে কলকাতা নাইট রাইডার্স ম্যানেজমেন্টকে উদ্দেশ্য করে দেয়া তা বুঝতে বাকি নেই কারো। দল এখন যেভাবে চলছে, তা কোনোভাবেই তার পছন্দ নয় সেটিও বুঝিয়ে দিয়েছেন সাবেক এই ভারতীয় ক্রিকেটার। 

ডেইলি বাংলাদেশ/এএল