পশুর হাটে উপচেপড়া ভিড়

ঢাকা, শনিবার   ৩১ জুলাই ২০২১,   শ্রাবণ ১৭ ১৪২৮,   ২০ জ্বিলহজ্জ ১৪৪২

পশুর হাটে উপচেপড়া ভিড়

শাহজাদা এমরান, কুমিল্লা ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪৪ ১০ আগস্ট ২০১৯   আপডেট: ১৪:৪৮ ১০ আগস্ট ২০১৯

ডেইলি বাংলাদেশ

ডেইলি বাংলাদেশ

আজ বাদে পরশু ঈদুল আজহা। জমজমাট কুমিল্লার কুরবানির পশুরহাট। শেষ মুহূর্তে এসব হাটে ক্রেতা বিক্রেতাদের উপচেপড়া ভিড়।

এবার এ জেলার ১৭টি উপজেলায় ৩৯৩টি পশুরহাট বসেছে। এসব হাটে শনিবার ও রোববার ভালো বেচাকেনা হবে এমন আশা খামারি-পশু ব্যবসায়ীদের।

এরইমধ্যে জেলা পুলিশ পশু হাট ইজারাদারদের মতবিনিময় সভা করেছে। এসপি সৈয়দ নুরুল ইসলাম পশু হাটে নিরাপত্তা দেয়ার কথা বলেছেন। তিনি রাস্তায় কোনো হাট না বসাতে, হাটে জাল টাকা শনাক্তের মেশিন বসানো, হাটে পুলিশের পাশাপাশি ইজারাদাদের নিজস্ব ভলন্টিয়ার নিয়োগ, সিসি ক্যামেরার ব্যবস্থা করা, কাউকে ছিনতাইকারী, টাকা চোর, গরু চোর সন্দেহ হলে বা আটক হলে তাকে গণপিটুনি না দিয়ে পুলিশে হস্তান্তর করা, সন্দেহজনক ব্যক্তিকে সন্দেহজনক কোনো বস্তু নিয়ে ঘোরাফেরা করতে দেখলে পুলিশে খবর দেয়াসহ বিভিন্ন নির্দেশনা দেন।
এবার ভারত থেকে বৈধ ও অবৈধভাবে গরু না আসায় খামারি, পালনকারী এবং ব্যবসায়ীরা খুশি। ভালো দাম পাওয়ার আশা করছেন তারা।

শনিবার সকাল সাড়ে ৯টায় নেউড়া গরু বাজারে দেখা গেছে, ক্রেতা বিক্রেতাদের উপচেপড়া ভিড়।

হাটে এসেছেন বাখরাবাদ গ্যাস অফিসের চৌধুরী আশরাফ। এত সকালে বাজারে আসার কারণ জানতে চাইলে তিনি বলেন, আবহাওয়া কিছুটা ভালো। বৃষ্টি নেই। দুপুরের পর ভিড় বেড়ে যায়। তাই সকাল সকাল ছেলে আর  ও নাতিদের নিয়ে এসেছি। পছন্দের পশু কিনবো।

গরু ব্যবসায়ী বগুরার আমীর হামজা বলেন, সকাল ৮টার পর থেকেই বাজারে ক্রেতা আসতে শুরু করেছেন। সাতটি গরুর দুইটি বিক্রি করেছি। একটি ৮৫ হাজার ৫০০ আরেকটি ৭৭ হাজার টাকা।

এই গরু ব্যবসায়ী বলেন, দাম কিছুটা বেশি হলেও মাঝারি গরুর চাহিদা বেশি। কেনো দাম বেশি জানতে চাইলে তিনি বলেন, এবার মাঝারি গরুর সরবরাহ কম বলে মনে হচেছ। কিন্তু ক্রেতা অনেক। তাই কিছুটা বেশি। রোববার ভোর থেকেই গরুর হাট আরো বেশি জমজমাট হয়ে উঠবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম