জলজট লাঘবে মাঠে সেনাবাহিনী 

ঢাকা, সোমবার   ১৪ জুন ২০২১,   আষাঢ় ১ ১৪২৮,   ০২ জ্বিলকদ ১৪৪২

জলজট লাঘবে মাঠে সেনাবাহিনী 

চট্টগ্রাম প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩৮ ১৩ জুলাই ২০১৯   আপডেট: ২১:০৪ ১৩ জুলাই ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

নগরীর জলাবদ্ধতা নিরসনে মাঠে নেমেছে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের ৩৪ ইঞ্জিনিয়ার ব্রিগেড জরুরি রেসপনস টিম। বৃষ্টিতে আটকে যাওয়া পানি নিস্কাশনে কাজ করছেন তারা।

শনিবার সকাল থেকে নগরীর বিভিন্নস্থানে সেনাবাহিনীকে কাজ করতে দেখা যায়। টানা ভারী বর্ষণ আর অস্বাভাবিক জোয়ারের পানিতে নগরীর নিম্নাঞ্চল ছাড়াও সব সড়ক উপ-সড়ক পানি থই থই করছে। পানির নিচে তলিয়ে যায় নগরীর অধিকাংশ এলাকা।

এরকম পরিস্থিতে চট্টগ্রাম মহানগরীর জলাবদ্ধতা নিরসনে মেগা প্রকল্পে নিয়োজিত বাংলাদেশ  সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের ৩৪ ইঞ্জিনিয়ার ব্রিগেড সদস্যরা দ্রুত মাঠে নামেন। ৬৫ সদস্যের একটি জরুরি রেসপনস টিম ভাগ হয়ে নগরীর জলাবদ্ধতাপ্রবণ এলাকাগুলোতে কাজ শুরু করেন। নগরীর কাপাসগোলা, কাতালগঞ্জ, মুরাদপুর, বহদ্দারহাট, আগ্রাবাদ মা ও শিশু হাসাপাতাল, প্রবর্ত্তক মোড়ে সেনাবাহিনীর সদস্যরা কাজ করেন।

সেনাবাহিনীর এ সদস্যরা খাল ও নালায় বাঁশ নেট ও বিশেষ যন্ত্র দিয়ে আটকে থাকা ময়লা অপসারণ করেন। পাশাপাশি যেসব স্থানে ড্রেনের মুখ ও ঢাকনা আছে তা উন্মুক্ত করে দ্রুত পানি অপসারণের ব্যবস্থা করেন। যেসব খালে জলাবদ্ধতা নিরসনের জন্য দেওয়াল দেওয়া হয়েছিল সেই সব দেওয়ালের কিছু অংশও খুলে দেয়া হয়। ফলে দ্রুত সময়ের মধ্যে পানি নামতে থাকে সড়ক থেকে।

জলাবদ্ধতা নিরসন প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক লে. কর্নেল আবু সাদাত মোহাম্মদ তানভীর বলেন, ‘সকাল ১১ টা ৪৫ মিনিটে জলাবদ্ধতা প্রবণ প্রর্বত্তক মোড়ে এক হাটু সমান পানি ছিল। কিন্তু আমাদের রেসপনস টিম কাজ শুরুর পর ১২ টা ১৫ মিনিটে সড়ক থেকে সব পানি নেমে গেছে। এরকম মা ও শিশু হাসপাতাল থেকে শুরু করে সব জাগায় আমাদের সদস্যরা কাজ করে যাচ্ছে।’