সবজির দাম দ্বিগুণ-তিন গুণ

ঢাকা, বুধবার   ০৫ অক্টোবর ২০২২,   ২১ আশ্বিন ১৪২৯,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

সবজির দাম দ্বিগুণ-তিন গুণ

জাকারিয়া চৌধুরী, হবিগঞ্জ ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৫:০৩ ৩১ মে ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

রমজানের শেষ সপ্তাহেও হবিগঞ্জে সবজি বাজার স্থিতিশীল হয়নি। দীর্ঘদিন ধরে কৃত্রিম সংকট সৃষ্টি করে ফায়দা লুটছে অসাধু ব্যবসায়ীরা। সবজি কিনতে গিয়ে হিমশিম খাচ্ছেন ক্রেতারা। সবচেয়ে বেশি ভোগান্তি নিম্ন ও মধ্যবিত্তদের।

ক্রেতাদের অভিযোগ, রোজার আগে যে দামে সবজি বিক্রি হচ্ছিল, রোজায় তার দাম দ্বিগুণ-তিন গুণ হয়েছে। এখন রোজা প্রায় শেষ, তবুও দাম কমছে না। তাদের দাবি, প্রশাসনের নিয়মিত বাজার মনিটরিং করা উচিত।

বৃহস্পতিবার হবিগঞ্জ শহরের সবচেয়ে বড় কাঁচাবাজার চৌধুরী বাজারে গিয়ে দেখা গেছে, প্রতি কেজি করলা ৬০-৭০ টাকা, শসা ৪০-৫০ টাকা, বেগুন ৫০-৬০ টাকা, টমেটো ৩০-৪০ টাকা, জিঙ্গা ৪০-৫০ টাকা, চিচিংঙ্গা ৫০-৬০ টাকা, বরবটি ৫০ টাকায় বিক্রি হচ্ছে। অথচ রোজার আগেও এগুলোর দাম ছিল অর্ধেক।

ব্যবসায়ীরা জানান, চাষের উপকরণ সহজলভ্য না হওয়ায় কৃষকরা পর্যাপ্ত সবজি উৎপাদন করতে পারছেন না। এছাড়া পরিবহন ও সংরক্ষণ ব্যবস্থা ভালো না। তাই শাক-সবজির দাম হঠাৎ করেই বেড়ে গেছে।

হবিগঞ্জ ব্যবাসয়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মো. আলমগীর হোসেন জানান, রমজানে প্রতিটি পণ্যের দাম বাড়াতে হবে। এটা ব্যবসায়ীদের স্বভাব হয়ে দাঁড়িয়েছে।

হবিগঞ্জের ডিসি মাহমুদুল কবীর মুরাদ জানান, রমজানে যেন কেউ বেশি দামে পণ্য বিক্রি করতে না পারে সে জন্য নিয়মিত বাজার মনিটরিং করা হয়েছে। কারো বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে আইনি ব্যবস্থা নেয়া হবে।

ডেইলি বাংলাদেশ/এআর

English HighlightsREAD MORE »