সংস্কার ছাড়াই ৩৩ বছর 

ঢাকা, সোমবার   ১৪ জুন ২০২১,   আষাঢ় ১ ১৪২৮,   ০২ জ্বিলকদ ১৪৪২

সংস্কার ছাড়াই ৩৩ বছর 

আমিনুল ইসলাম জুয়েল (পাবনা) ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৫০ ১৩ মে ২০১৯   আপডেট: ১৪:১৫ ১৩ মে ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

পাবনার ভাঙ্গুড়ার ডাকঘর ভবনটি ৩৩ বছরেও সংস্কারের ছোঁয়া পায়নি। নিচতলায় ঝুঁকিপূর্ণ পরিবেশে চলছে কাজকর্ম। অফিস কক্ষ, স্টোর রুম, চিঠি বিলিকরণ কক্ষ, টয়লেট প্রভৃতি দীর্ঘদিন ধরে ব্যবহারের অযোগ্য হয়ে আছে। 

পোস্ট মাস্টারের অফিসের পিছন দরজাটি খুলে পড়েছে, দেয়ালের গা থেকে ইট খসে পড়ার উপক্রম হয়েছে। এই ভবনের উপর তলায় রয়েছে পোস্ট মাস্টারের নির্ধারিত বাসা। এর অবস্থা আরো করুণ। প্রতিটি কক্ষের দেয়াল এবং ছাদের প্লাস্টার খসে পড়ছে। বাসার গ্রিলের জানালা জং ধরে নষ্ট হয়ে গেছে আর জানালার কাঁচ অনেক আগেই ভেঙে গেছে। 

১০ বছর আগে থেকেই এখানে বসবাসের পরিবেশ নেই। এ কারণে পোস্ট মাস্টার ভাড়াটিয়া বাসায় অবস্থান করছেন। তারপরও পোস্ট মাস্টারের বেতন থেকে বাধ্যতামূলকভাবে বাসা ভাড়া কেটে নেয়া হচ্ছে বলে পোস্ট মাস্টার নাহিদা সুলতানা জানান।  

পোষ্ট মাষ্টার নাহিদা সুলতানা আরো বলেন,  ১৯৮৫ সালে এই ভবনটি নির্মাণ করা হয়েছিলো। এরপর এর ভাগ্যে আর সংস্কার জোটেনি। ডাকঘরে স্থানীয় অধিবাসীদের প্রায় ত্রিশ কোটি টাকার সঞ্চয়পত্র কেনা রয়েছে। প্রতিমাসে সরকার এখান থেকে বিপুল পরিমাণ রাজস্ব আয় করে থাকে অথচ ডাকঘরটি সংস্কারে কোনো অর্থ দেয়া হয় না।

তিনি আরো বলেন, ভবনটি জীর্ণদশায় থাকায় অফিশিয়াল কাজকর্মে সমস্যা হচ্ছে। দ্রুত সংস্কারের জন্য আবেদন করেছি। 

পাবনার ডেপুটি পোস্টমাস্টার জেনারেল (ডিপিএমজি) আব্দুল হান্নান বলেন, জরাজীর্ণ ডাকঘরগুলো সংস্কারের জন্য তাদের একটি উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে। সে প্রকল্পের আওতায় ভাঙ্গুড়া উপজেলার ডাকঘর ভবনটির সংস্কার কাজ করা হবে।   

ডেইলি বাংলাদেশ/জেএস