দৈনিক আক্রান্তের সংখ্যাকে ছাড়াল সুস্থতার হার

ঢাকা, বৃহস্পতিবার   ৩০ জুন ২০২২,   ১৬ আষাঢ় ১৪২৯,   ৩০ জ্বিলকদ ১৪৪৩

Beximco LPG Gas

দৈনিক আক্রান্তের সংখ্যাকে ছাড়াল সুস্থতার হার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৮:৫২ ১৬ এপ্রিল ২০২২   আপডেট: ১১:০২ ১৬ এপ্রিল ২০২২

ফাইল ফটো

ফাইল ফটো

বিশ্বজুড়ে করোনা পজিটিভ হিসেবে শুক্রবার শনাক্ত হয়েছেন ৬ লাখ ৯৮ হাজার ৩০০ জন। এ রোগে মৃত্যু হয়েছে ২ হাজার ২৩৮ জনের। অন্যদিকে এদিন করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭ লাখ ৮২ হাজার ১১৩ জন।

মহামারি শুরুর পর থেকে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স সূত্রে শনিবার এ তথ্য জানা গেছে।

এদিকে গত মার্চের শুরু থেকেই করোনা সংক্রমণের উল্লম্ফন ঘটেছে দক্ষিণ কোরিয়ায়। এর জের এখনও চলছে। শুক্রবারও করোনা সংক্রমণে এ দেশটি বিশ্বে শীর্ষ ছিল। অন্যদিকে করোনায় অসুস্থ হয়ে এদিন সর্বোচ্চ সংখ্যক মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্যানুযায়ী, শুক্রবার দক্ষিণ কোরিয়ায় করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ১ লাখ ২৫ হাজার ৮০৮ জন এবং অসুস্থ হয়ে দেশটিতে মৃত্যু হয়েছে ২৬৪ জনের।

আর যুক্তরাষ্ট্রে এ দিন করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩৭২ জনের এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৩৯ হাজার ৫৮৩ জন।

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র ব্যাতীত বিশ্বে বৃহস্পতিবার সংক্রমণ-মৃত্যুর উচ্চহারের দেশগুলো হলো- ফ্রান্স (নতুন আক্রান্ত ১ লাখ ২৫ হাজার ৩৯৪ জন, মৃত ১৫১ জন), জার্মানি (নতুন আক্রান্ত ৮৮ হাজার ১৮৮ জন, মৃত ৯১ জন), ইতালি (নতুন আক্রান্ত ৬১ হাজার ৫৫৫ জন, মৃত ১৩৩ জন), জাপান (নতুন আক্রান্ত ৫৫ হাজার ২৮২ জন, মৃত ৫৯ জন),  রাশিয়া (মৃত ২৬১ জন, নতুন আক্রান্ত ১১ হাজার ৪৩২ জন) ও থাইল্যান্ড (মৃত ১১৯ জন, নতুন আক্রান্ত ২০ হাজার ২৮৯ জন)।

বর্তমানে বিশ্বে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৪ কোটি ৩৪ লাখ ৬১ হাজার ১৩৬ জন। এ রোগীদের মধ্যে করোনা মৃদু উপসর্গ বহন করছেন ৪ কোটি ৩৪ লাখ ১৮ হাজার ৩৫৫ জন এবং গুরুতর অসুস্থ আছেন ৪২ হাজার ৭৮১ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরে ২০২০ সালের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ডেইলি বাংলাদেশ/জেডআর

English HighlightsREAD MORE »