করোনায় মৃত্যু ৫১ লাখ ১০ হাজার ছাড়িয়েছে

ঢাকা, বৃহস্পতিবার   ২৭ জানুয়ারি ২০২২,   ১৩ মাঘ ১৪২৮,   ২২ জমাদিউস সানি ১৪৪৩

Beximco LPG Gas

করোনায় মৃত্যু ৫১ লাখ ১০ হাজার ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:১৩ ১৪ নভেম্বর ২০২১   আপডেট: ০৯:১৪ ১৪ নভেম্বর ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

প্রাণঘাতী করোনাভাইরাস গত ২৪ ঘণ্টায় বিশ্বে কেড়ে নিয়েছে আরো ৫ হাজার ৯৫৬ জন প্রাণ। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে ১২০০ এর বেশি। এতে বিশ্বে মৃতের সংখ্যা ৫১ লাখ ১০ হাজার ২১৯ জনে পৌঁছেছে।

একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ২৬ হাজার ২৮১ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় ৯০ হাজার। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে ২৫ কোটি ৩৬ লাখ ৫৫ হাজার ৮২৯ জনে দাঁড়িয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে রোববার সকালের দিকে এসব তথ্য পাওয়া গেছে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে যুক্তরাষ্ট্রে। এ সময়ে দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ১০৭ জন এবং মারা গেছেন ৫০৬ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৭৮ লাখ ৯১ হাজার ৯৯৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৭ লাখ ৮৩ হাজার ৪৩৯ জন মারা গেছেন।

অন্যদিকে রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ২৪১ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৩৯ হাজার ২৫৬ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৯০ লাখ ৩১ হাজার ৮৫১ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৫৪ হাজার ১৬৭ জনের।

গত ২৪ ঘণ্টায় জার্মানিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ২৭৬ জন এবং মারা গেছেন ১০৯ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৫০ লাখ ৯ হাজার ৩৮৮ জন এবং মৃত্যু হয়েছে ৯৮ হাজার ১৫৯ জনের।

এছাড়া গত একদিনে যুক্তরাজ্যে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩৮ হাজার ৩৫১ জন এবং মারা গেছেন ১৫৭ জন। মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ৯৫ লাখ ২৪ হাজার ৯৭১ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৪২ হাজার ৮৩৫ জন মারা গেছেন।

আর লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩২০ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১২ হাজার ৮৮৮ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৯ লাখ ৫৩ হাজার ৮৩৮ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ১১ হাজার ২৫৫ জনের।
 
প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৩৮ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত ৩ কোটি ৪৪ লাখ ২৬ হাজার ৭৭৪ জন এবং মারা গেছেন ৪ লাখ ৬৩ হাজার ২৪৫ জন।

করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ইরানে ১২৪ জন, তুরস্কে ২১৫ জন, ইউক্রেনে ৬৯৫ জন এবং পোল্যান্ডে ২৬৬ জন মারা গেছেন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ২৪২ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এই দেশটিতে মৃত্যু হয়েছে ২ লাখ ৯০ হাজার ৮৭২ জনের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

ডেইলি বাংলাদেশ/জেডআর

English HighlightsREAD MORE »