করোনায় মৃত্যু ৩৪ লাখ ১৮ হাজার ছাড়াল

ঢাকা, রোববার   ১৩ জুন ২০২১,   জ্যৈষ্ঠ ৩১ ১৪২৮,   ০১ জ্বিলকদ ১৪৪২

করোনায় মৃত্যু ৩৪ লাখ ১৮ হাজার ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:০৯ ১৯ মে ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রকোপ কমার কোনো লক্ষণই দেখা যাচ্ছে না। বিশ্বের বিভিন্ন জনপদে নিত্য-নতুন রূপে হানা দিচ্ছে এই মরণঘাতি ব্যাধি। এখন পর্যন্ত সারাবিশ্বে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১৬ কোটি ৪৮ লাখেরও বেশি মানুষ। মারা গেছেন ৩৪ লাখ ১৮ হাজারের বেশি।

আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে বুধবার ৯টার দিকে এসব তথ্য জানা গেছে।

সংস্থাটির তথ্যানুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে মোট ১৬ কোটি ৪৮ লাখ ৮৬ হাজার ৮২১ জনের শরীরে। এর মধ্যে মারা গেছেন ৩৪ লাখ ১৮ হাজার  ৪৩০ জন। আর এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন মোট ১৪ কোটি ৩৮ লাখ ১১ হাজার ৫৮৩ জন।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ কোটি ৩৭ লাখ ৭৪ হাজার ৯৪৫ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ১ হাজার ৩৩০ জনের। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৭২ লাখ ৫৩ হাজার ৩২৭ জন।

এরপরই রয়েছে ভারত। বেশ কিছুদিন ধরে দেশটিতে দৈনিক সংক্রমণের সংখ্যা বিশ্বে সর্বোচ্চ। দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ২ কোটি ৫৪ লাখ ৯৫ হাজার ১৪৪ জনের শরীরে। মৃত্যু হয়েছে ২ লাখ ৮৩ হাজার ২৭৬ জনের। আর সুস্থ হয়েছেন ২ কোটি ১৯ লাখ ৭৯ হাজার ৭০৩ জন।

তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১ কোটি ৫৭ লাখ ৩৫ হাজার ৪৮৫ জন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৩৯ হাজার ৩৭৯ জনের। আর সুস্থ হয়েছেন ১ কোটি ৪২ লাখ ৪৭ হাজার ৬০৯ জন।

তালিকার পরবর্তী অবস্থানে থাকা দেশগুলো হলো- তৃতীয় ফ্রান্স, চতুর্থ তুরস্ক, ষষ্ঠ রাশিয়া, সপ্তম যুক্তরাজ্য, অষ্টম ইতালি, নবম স্পেন এবং দশম জার্মানি।

সংক্রমণ ও মৃত্যুর তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম। দেশে এখন পর্যন্ত ৭ লাখ ৮২ হাজার ১২৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১২ হাজার ২১১ জনের। 

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর তা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। চীনে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে।

ডেইলি বাংলাদেশ/জেডআর